চুলের যত্নে মেহেদি
প্রকাশ : ০৭ মে ২০২৩, ১২:২৪
চুলের যত্নে মেহেদি
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

মেহেদি চুলের যত্নে খুবই উপকারী। চুলের খুশকি, রুক্ষতা, শুষ্কতা, অকালপক্বতা দূর করে প্রাকৃতিক উপাদান মেহেদি। 


নিয়মিত ত্বকের যত্ন নেয়া হলেও চুলের যত্নে অনেকটা অবহেলা থেকেই যায়। প্রতি দিন শ্যাম্পু, কন্ডিশনার বা সিরাম ব্যবহার করা মানেই কিন্তু চুলের যত্ন নেওয়া নয়।


অনেকেই বুঝতে পারেন না, আসলে চুলের যত্ন নেওয়ার সঠিক উপায় কোনটি। বিশেষজ্ঞদের মতে, চুল ভাল রাখতে সপ্তাহে এক দিন হলেও মেহেদি ব্যবহার করা উচিত। চলুন জেনে নেই চুলের যত্নে মেহেদির ব্যবহার।


১) প্রাকৃতিক কন্ডিশনার হিসাবে কাজ করে মেহেদি


বাইরের ধুলো-দূষণে চুল অতিরিক্ত রুক্ষ হয়ে যায়। তা ছাড়া রাসায়নিক দ্রব্য মিশ্রিত প্রসাধনী ব্যবহারের ফলে চুল আরও রুক্ষ হয়ে পড়ে। চুল সুন্দর ও কোমল রাখতে তাই মেহেদি ব্যবহারের পরামর্শ বিশেষজ্ঞদের। মেহেদি পেস্টের সাথে ঘরোয়া বিভিন্ন উপকরণ মিশিয়ে ব্যবহারে চুলের ক্ষতি হওয়ার কোনও আশঙ্কা থাকবে না। বরং চুল হয় উজ্জ্বল ও কোমল।


২) চুলের গোড়া শক্ত করে মেহেদি


চুল পড়ার সমস্যা নিয়ে নাজেহাল অনেকেই। চুলের প্রয়োজনীয় পুষ্টি কমে গেলে পেলে এমন সমস্যায় ভুগতে হয়। বাইরে থেকে চুল চকচকে, মসৃণ হলেও চুলের গোড়া মজবুত আছে কি না, সে দিকে নজর রাখা প্রয়োজন। এ ক্ষেত্রে মেহেদি কার্যকরী ভূমিকা পালন করে। সপ্তাহে অন্তত এক দিন মেহেদি ব্যবহারে চুলের পুষ্টি ফিরে আসবে। চুল ভেতর থেকে মজবুত ও শক্তিশালী হয়ে উঠবে। চুল পড়ার পরিমাণও ধীরে ধীরে কমবে।


৩) খুশকি প্রতিরোধ করে মেহেদি


অতিরিক্ত চুল ঝরার আরও একটি কারণ হল খুশকি। চুল পড়ার সমস্যা আটকাতে তাই সবার আগে খুশকি কমানো প্রয়োজন। অনেক সময় ‘অ্যান্টিড্যানড্রাফ শ্যাম্পু’ও কাজ করে না। দেখা যায় বর্ষা বা শীতকাল আসতেই খুশকিতে ভরে যায় মাথা। এর অন্যতম একটি সমাধান হতে পারে মেহেদি। ১৫ দিনে অন্তত দু’বার করে মেহেদির সাথে লেবুর রস মিশিয়ে ব্যবহার করা উচিত। এটি খুশকি প্রতিরোধে অনেক কার্যকরী।


৪) চুলের যত্নে মেহেদি


মেহেদি চুল পড়া কমায়। ছয় টেবিল চামচ আমলকীর গুঁড়া, তিন টেবিল চামচ মেহেদির গুঁড়া, দুই টেবিল চামচ মেথি গুঁড়া একটা পাত্রে ভালোভাবে মেশাতে হবে। এর পর এতে ১০ টেবিল চামচ পানি, একটা ডিমের সাদা অংশ এবং একটা লেবুর রস মিশিয়ে পেস্ট তৈরি করুন। প্রয়োজন হলে এতে পানি যোগ করতে পারেন।


প্যাকটি তৈরি করে এক ঘণ্টা রেখে এর পর চুলে আগা থেকে গোড়া পর্যন্ত লাগিয়ে এক ঘণ্টা অপেক্ষা করুন। এর পর শ্যাম্পু দিয়ে চুল পরিষ্কার করে কন্ডিশনার ব্যবহার করুন। সপ্তাহে দুবার ব্যবহার  করলে উপকার পাবেন। 


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com