করোনা কিছু ব্যক্তিকে একবারও ছুঁতেও পারেনি, কীভাবে?
প্রকাশ : ২৫ মে ২০২২, ১০:০১
করোনা কিছু ব্যক্তিকে একবারও ছুঁতেও পারেনি, কীভাবে?
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

করোনা নামেই পরিচিত সবার কাছে, আসলে কোভিড-১৯। এখনও আলোচনার শীর্ষে। মহামারি হয়ে আঘাত হেনেছিল প্রায় আড়াই বছর আগে। সম্পূর্ণ নির্মূল না হলেও, কেটেছে এর বিধ্বংসী প্রকোপ। মহামারি হলেও কিছু ব্যক্তিকে এখনও একবারও ছুঁতেও পারেনি করোনা, কীভাবে সম্ভব হয়েছে এটা? যাদের এই দীর্ঘ সময়ে করোনা হয়নি তারা কি অতিমানব? বলা যায় সুপার হিউম্যান?


করোনা বিষয়ে এই প্রশ্নের জবাব খুঁজতে আজ জানবো গবেষণার মত। করোনার প্রকৃতি এমন যে দ্রুত নিজের রূপ বদলায়। যেমন, আপনি একবার করোনা আক্রান্ত হলেন। এরপর ওই ভাইরাসের বিরুদ্ধে আপনার শরীরে ইমিউনিটি তৈরি হল। কিন্তু সেই ভাইরাস নতুন রূপ বদলায়, যদি তার মধ্যে স্পাইক প্রোটিনের বদল ঘটে, তাহলে ফের আপনি সেই ভাইরাসে আক্রান্ত হতে পারেন। কেউ কেউ এই ভাইরাসে একাধিকবার আক্রান্ত হয়েছেন তো কেউ আবার একবারের জন্যও করোনায় আক্রান্ত হন নি। কেন সেই ব্যক্তিদের করোনা ছুঁতেও পারে নি। টিকা নেওয়ার কারণেই কী করোনা ছুঁতে পারেনি অনেককে? এই প্রশ্নও কিন্তু উঠেছে একাধিকবার। এই নিয়ে বেশ কয়েকটি তত্ত্ব দিয়েছেন বিজ্ঞানীরা।


দেখা গিয়েছে যে হাসপাতালে কাজ করার পরও বহু মানুষের করোনা হয়নি। এবার এখানেই অনেকে বলতে শুরু করেছেন যে টিকার জন্যই এমনটা সম্ভব হয়েছে। তবে এটা যে হতে পারে, তা অস্বীকার করা যায় না। তবে টিকা নিলেই যে এই রোগ আর হবেই না, এমনটা কিন্তু মোটেই নয়। কারণ বহু ক্ষেত্রে টিকা নেওয়ার পরও করোনা হয়েছে মানুষের। তাই সতর্কতা অবলম্বন করা একান্ত প্রয়োজন।


সম্প্রতি প্রকাশিত এক তত্ত্ব মতে, করোনা প্রতিরোধে কিছু মানুষ খুবই সচেতন ছিলেন। অর্থাৎ মাস্ক পরা, বারবার হাত ধোয়া, ভিড় এড়িয়ে চলা সবই করেছেন তারা। তাই করোনা তাদের ছুঁতে পারেনি। আরেকটি প্রশ্ন হল, এখন তো সব বিধিনিষেধ উঠে গিয়েছে, এখন তাহলে সুরক্ষিত থাকা কীভাবে সম্ভব? এই বিষয়টিও কিন্তু ভাবাচ্ছে সকলকে!


আবার অনেক ক্ষেত্রেই এমন হয়েছে যে অনেকে করোনায় আক্রান্ত হওয়া সত্ত্বেও তাদের মধ্যে কোনও লক্ষণ দেখা যায়নি। তাই তাদের কোনও সমসাও হয়নি। শরীরে রোগ হয়ত লুকিয়ে ছিল, কিন্তু তারা নিজেরাও হয়ত জানতেন না যে তারা করোনায় আক্রান্ত।


শেষ পর্যন্ত গবেষণার মত এই যে, কোভিড-১৯ প্রথম করোনাভাইরাস নয়। এর আগেও অনেক করোনাভাইরাস সমস্যা তৈরি করেছিল। যেমন সার্স ও মার্স ছিল। এছাড়াও সাধারণ সর্দি-কাশিও হয়েছে এই করোনাভাইরাসের জন্য। এই ভাইরাসে একবার আক্রান্ত হওয়ার পর অনেকেরই কোভিড ১৯-এর বিরুদ্ধে একটা ইমিউনিটি কাজ করেছে যার ফলে তাঁরা এই রোগটিতে আক্রান্ত হননি।


বিবার্তা?এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com