রসালো ফল কেটে ফ্রিজে রাখা যাবে না
প্রকাশ : ১৭ মে ২০২২, ০৯:৪২
রসালো ফল কেটে ফ্রিজে রাখা যাবে না
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

গ্রীষ্মের নিদারুণ গরমে সবার বিশেষ পছন্দের খাবার আম ও তরমুজ। এছাড়া লিচু, জামসহ সব রসালো ফলই খেতে চান অনেকে। গরমের শুরু থেকেই তরমুজ চলে এসেছে বাজারে, কাঁচা আমও এসেছে। অপেক্ষা এবার পাকা আমের জন্য। এছাড়া পুষ্টিগুণ বিচারে আম, লিচু ও তরমুজ এসব মৌসুমি ফল বিশেষ উপকারি। তবে বিপত্তি ঘটে তখনই যখন এই ফলগুলো ঠান্ডা করে খেতে চাই আমরা। সেক্ষেত্রে উপকারের চেয়ে অপকারই বেশি হয়।


বিশেষজ্ঞদের মতে, আমরা খাবার বা ফল রাখার সময় না জেনেই কিছু কিছু ভুল করে ফেলি। যার থেকে হতে পারে নানা ধরনের সমস্যা। বিশেষ করে এসময় তরমুজ, আম, জাম কিংবা লিচুর মতো রসালো ফল খেতে স্বাদ বাড়াতে ও ভালো রাখতে ফ্রিজে রেখে দেই। ফ্রিজে রাখলে খাওয়া যায় কিন্তু নষ্ট করে ফেলি এই ফলগুলোর পুষ্টিগুণ। ফ্রিজে রাখা ফল খেতে তৃপ্তিদায়ক হলেও তা স্বাস্থ্যের উপর ক্ষতিকর প্রভাব ফেলে। রসালো ফলেগুলো সবসময় ফ্রিজের বাইরে রাখতে হবে। কারণ কম তাপমাত্রায় সেসব ফল থেকে ক্ষয়ক্ষতির ঝুঁকি কম থাকে।


বিশেষজ্ঞদের মতে, কাটা অবস্থায় ফল ফ্রিজে রাখলে তাতে ব্যাকটেরিয়া বেড়ে যায়। যা স্বাস্থ্যের পক্ষে ক্ষতি করতে পারে। মার্কিন যুক্তরাষ্ট্রের কৃষি অধিদফতরের (ইউএসডিএ) এক প্রতিবেদনে বলা হয়েছে, ঘরের তাপমাত্রায় তরমুজ, লিচু বা আমের মতো রসালো ফল রাখা উচিত। এগুলো বাইরে রাখলে ফলের মধ্যে যেসব অ্যান্টি অক্সিডেন্ট উপস্থিত থাকে তা ভালো থাকে। গবেষণা বলছে, ফ্রিজে তরমুজ বা আম রাখলে এর অ্যান্টিঅক্সিডেন্টের গুণ নষ্ট হয়ে যায়।


সেজন্য ঘরোয়া তাপমাত্রায় আম, লিচু ও তরমুজ রাখলে সবচেয়ে বেশি সুস্বাদু হবে আর এর পুষ্টিগুণও বজায় থাকবে। তাই খুব প্রয়োজন না থাকলে ফ্রিজে রাখা উচিত নয়, আর যদিও রাখেন তাহলে বেশিদিন রেখে খাবেন না, বড়জোর একবেলা। আবার ফল ও সবজি কখনো ফ্রিজে একসঙ্গে সংরক্ষণ করবেন না। সবসময় আলাদা করে রেখে দিন। কারণ ফল ও সবজি বিভিন্ন ধরনের গ্যাস ছেড়ে দেয়। সেক্ষেত্রে লাভের চেয়ে ক্ষতিই বেড়ে যায়।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com