শীতে ত্বক ভালো রাখতে যা করবেন
প্রকাশ : ০৬ নভেম্বর ২০২০, ১৯:২৭
শীতে ত্বক ভালো রাখতে যা করবেন
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ঋতু পরিবর্তনে সবচেয়ে বেশি প্রভাব পড়ে আমাদের ত্বকে। এ সময় বাতাসে আর্দ্রতা কমে যায়। ফলে ত্বক হয়ে পড়ে শুস্ক ও রুক্ষ। ত্বক ফাটা, ত্বকে ছোপ ছোপ কালো দাগ, ফাঙ্গাস, ত্বকের উজ্জ্বলতা কমে যাওয়াসহ নানা ধরনের সমস্যা দেখা দেয়। একটু যত্ন আর সচেতনতাই পারে শীতে আপনার হাসিকে অমলিন রাখতে।


শীতের সময় গলা ও ঘাড় বেশি কালো হয়ে যায়। এই সমস্যা থেকে মুক্তি পেতে ব্যবহার করতে পারেন অ্যালোভেরা জেল। সপ্তাহে অন্তত চার থেকে পাঁচ দিন অ্যালোভেরা গলা আর ঘাড়ের উন্মুক্ত স্থানে ঘষে লাগালে ত্বক উজ্জ্বল হবে। অ্যালোভেরা লাগিয়ে দশ থেকে পনেরো মিনিট পর ধুয়ে ফেলতে হবে। এরপর ত্বকে ময়েশ্চারাইজার লাগাতে হবে।


কমলা, টমেটোর রসও ত্বকের পরিচর্যায় খুব উপকারী। প্রতিদিন রাতে ঘুমানোর সময় মুখ, হাত ও পায়ে ময়েশ্চারাইজার যুক্ত ক্রিম লাগাতে হবে। আধা চামচ শসার রসের সঙ্গে আধা চামচ দুধ ও আধা চামচ মধু মিশিয়ে ফ্রিজে রাখুন। ঠাণ্ডা হলে ত্বকে লাগিয়ে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন।


তৈলাক্ত ত্বকের জন্য শুধু শসার রস বা শসা কুচি ব্যবহার করুন। যাদের ত্বক খুব তৈলাক্ত বা ব্রণের সমস্যা আছে, তারা আনারসের সঙ্গে সমপরিমাণ গোলাপজল মিলিয়ে ব্যবহার করতে পারেন। চাইলে এর সঙ্গে বেসন দিতে পারেন, তবে এটি ২০ মিনিটের বেশি ব্যবহার করবেন না। মুখ পরিস্কার করার জন্য কুসুম গরম পানি ব্যবহার করতে হবে। সপ্তাহে তিন থেকে চার দিন ব্যবহারে ত্বকে রোদের পোড়া ভাব চলে যাবে। সপ্তাহে একদিন স্ট্ক্রাবিং করতে হবে। শসার বা মাল্টার রসের সঙ্গে চালের গুঁড়া মিশিয়ে নিন।


ত্বক স্বাভাবিক বা শুস্ক হলে দুধ ও মধু মেশাতে পারেন। শুস্ক ত্বক হলে কয়েক ফোঁটা লেবুর রস দিতে হবে। স্বাভাবিক ত্বকের জন্য কয়েক ফোঁটা অলিভ অয়েল যোগ করে স্ট্ক্রাব তৈরি করে নিতে পারেন। তৈরি করা স্ট্ক্রাব শুধু মুখে নয়, আপনার হাত, গলা ও ঘাড়ে লাগিয়ে ২০ মিনিট পর ধুয়ে ফেলতে হবে। যাদের ত্বক সেনসেটিভ, তারা টক দই দিয়ে স্ট্ক্রাবিংয়ের কাজটা সেরে নিতে পারেন।


ত্বকের উজ্জ্বলতা বাড়াতে দুধের সরও খুব উপকারী। প্রতিদিন কাজের ফাঁকে ১০ মিনিট সময় নিয়ে এক চামচ দুধের ময়দা বা বেসন মিলিয়ে মুখ, গলা আর হাতে লাগাতে পারেন। ১০ মিনিট পর উষষ্ণ পানি দিয়ে ধুয়ে ফেলুন।


শীতের সময়ে প্রকৃতির শুস্কতার প্রভাব পড়ে ত্বকে। তা ছাড়া চারদিকের ধুলাবালি ত্বকে জমার ফলে নানা ধরনের সংক্রমণ হয়। তাই প্রতিদিন কয়েকবার করে ত্বক পরিস্কার করতে হবে। আলাদা মেকআপ কিটস, টাওয়েল, চিরুনি ব্যবহার করতে হবে। মনে রাখতে হবে, প্রতিবার ত্বক পরিস্কারের পর ত্বকে ময়েশ্চারাইজার লাগাতে হবে।


বিবার্তা/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com