শিরোনাম
শীতকালে গ্লিসারিন ব্যবহারের ৪ নিয়ম
প্রকাশ : ৩১ ডিসেম্বর ২০২০, ০৮:৫৮
শীতকালে গ্লিসারিন ব্যবহারের ৪ নিয়ম
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

তীব্র শীতে চামড়া বেশ রুক্ষ হয়ে আছে। এমনটা হলে যে কোনো কাজেই মন বসানো বেশ কঠিন। তাই মন দিয়ে কাজ করতে হলে ত্বককে আগে সুস্থ রাখতে হবে। তাই শীতে নিতে হবে সঠিক যত্ন। সে ক্ষেত্রে গ্লিসারিনের উপকারিতা অনেক। কিন্তু গ্লিসারিন ব্যবহার করবেন কীভাবে?


তাই আজ জানিয়ে রাখবো শীতকালে গ্লিসারিন ব্যবহারের ৪ নিয়ম---


গ্লিসারিন


অন্য কোনো কিছু করার সময় যদি না থাকে সরাসরি গ্লিসারিন মুখ ও শরীরের ত্বকে ব্যবহার করতে পারেন। এতে কোনো ক্ষতির আশঙ্কা সাধারণ ভাবে থাকে না। কারণ, গ্লিসারিন যে কোনো রকম ত্বকের জন্যই উপকারী।


পানিতে গ্লিসারিন


গ্লিসারিন একটু চটচটে হয়। তাই শুধু গ্লিসারিন লাগিয়ে অনেকেই চটচটে ভাবের জন্য অস্বস্তি অনুভব করেন। সে ক্ষেত্রে গ্লিসারিনের সঙ্গে সামান্য পানি মিশিয়ে মাখা যায়।


গোলাপ জলে


সাধারণ পানির পরিবর্তে যদি গোলাপ জল ব্যবহার করা যায় তা হলে ফল আরও ভালো হয়। কারণ তাতে গোলাপ জলের গুণও গ্লিসারিনের সঙ্গে যোগ হয়। এই মিশ্রণ বানিয়ে রেখে দেয়া যায় কয়েকদিন। এটি যেমন তুলোয় নিয়ে ক্লিনজার হিসেবে ব্যবহার করা যায় তেমনি এটাকেই সরাসরি ময়শ্চারাইজার হিসেবে ব্যবহার করা যায়।


লেবুর রসে


গ্লিসারিনের সঙ্গে গোলাপ জল ও পাতি লেবুর রস মিশিয়ে স্ক্রাবার, ক্লিনজার, মাস্ক বানানো যায়। তা খুবই উপকার করে। ক্লিনজার বা স্ক্রাবার বানানোর জন্য এই ৩ উপকরণের সঙ্গে চিনিও মেসানো যেতে পারে।


উপরের ৪ পদ্ধতিতে গ্লিসারিন ব্যবহার করলে শরীরে মরা চামড়া জন্মাবে না, ত্বক আর্দ্র থাকবে, ত্বকের উজ্জ্বলতা বাড়বে, কালো দাগ ছোপ দূর হবে, ত্বক রুক্ষ হবে না, ফাটবে না, ব্রণ, মেছতা এই সব হবে না। ত্বকে আটকে থাকা ধুলোময়লা অতিরিক্ত তেল ইত্যাদি বের করে ত্বকের স্বাস্থ্য বজায় রাখবে।


তাই দেরি না করে আজ থেকেই গ্লিসারিন ব্যবহার শুরু করুন। অন্য কোনো ক্রিম বা ময়শ্চারাইজার ব্যবহার করতে হবে না।


বিববার্তা/এনকে

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com