শিরোনাম
মুখ সতেজ করে তুলতে ভরসা রাখুন কমলালেবুর উপর
প্রকাশ : ২৮ ডিসেম্বর ২০২০, ১৭:০১
মুখ সতেজ করে তুলতে ভরসা রাখুন কমলালেবুর উপর
অনামিকা রায়
প্রিন্ট অ-অ+

কমলালেবু খেতে ভালোবাসেন না, এমন কাউকে খুঁজে পাওয়া খুব কঠিন! স্বাদে তো বটেই, স্বাস্থ্যের দিক থেকেও কমলালেবুর জুড়ি মেলা ভার! আর রূপচর্চা? হ্যাঁ, সেটাও বিলক্ষণ হতে পারে কমলালেবু দিয়ে! কমলালেবুর রস, খোসা, শাঁস, সব কিছুই আপনার রূপচর্চার কাজে লাগতে পারে! শীতের বাজারে কমলালেবুর রমরমা৷ বলা যেতে পারে কমলালেবু ছাড়া শীতকাল অসম্পূর্ণ৷ তবে গবেষণা বলছে কমলালেবু শুধু ফল হিসাবে নয়, রূপচর্চার রসদও বটে৷ উজ্জ্বল ও প্রাণবন্ত ত্বকের জন্য যেমন কমলালেবু রাখা চাই ডায়েট লিস্টে, তেমনি সুন্দর ত্বক পেতে হলে এখনই শুরু করুন কমলালেবুর ব্যবহার।


১. ফেসপ্যাক হিসাবে


কমলালেবুর খোসা ধুয়ে গুঁড়ো করে বা পেস্ট বানিয়ে নিন, প্রয়োজন মত ব্যবহার করুন যেকোনও ফেসপ্যাকে।


২. টোনার হিসাবে


কমলালেবুর রস স্কিন টোনার হিসাবে ভালো। সকালে ঘুম থেকে উঠে প্রথমে মুখ পরিষ্কার করে নিন। এবার কমলার রসে তুলো ভিজিয়ে চেপে চেপে লাগান ত্বকে। রক্ত-সঞ্চালন ভালো হবে ও বাড়বে ত্বকের জৌলুস।


৩. ক্লিনজার হিসাবে


কমলালেবুর রসের সঙ্গে গোলাপজল আর মধু মিশিয়ে তুলা ভিজিয়ে ত্বক মুছে নিন। শুকিয়ে গেলে ভেজা তুলা দিয়ে মুছে ফেলুন। ত্বক হবে নরম ও পরিষ্কার।


৪. ত্বকের কালো দাগ দূর করতে


ত্বকের কালচে দাগ দূর করতে কাজে আসে কমলালেবুর রস। লেবুর কোয়া সামান্য থেঁতো করে নিন। এর সঙ্গে অল্প দই আর লেবুর রস মেশান। চোখ আর ঠোঁটের চারপাশ বাদ দিয়ে ত্বকে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে হাত ভিজিয়ে ঘষে ঘষে উঠিয়ে ধুয়ে ফেলুন। ত্বকের রোদে পোড়া দাগ দূর হবে।


৫. ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে


গরম জলে লেবুর খোসার গুঁড়ো আর কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে ভাপ নিন ত্বকে। এতে ত্বকের ঔজ্জ্বল্য বৃদ্ধি পাবে৷


৬. ব্রণ কমাতে


শীতেও ব্রণর সমস্যায় ভুগছেন? কমলালেবুর রসের সাইট্রিক অ্যাসিডকে কাজে লাগান। আঙুলে করে একটু কমলার রস নিয়ে ব্রণর উপরে ঘষে দিলেই শুকিয়ে যাবে ব্রণ, ত্বক হয়ে উঠবে পরিষ্কার, ঝকঝকে!


৭. দূরে রাখুন বয়সের ছাপ


মুখ থেকে বলিরেখা দূর করে ত্বক টানটান রাখতে চান? বেছে নিন কমলালেবু। কমলায় প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডান্ট রয়েছে যা আপনার ত্বককে ফ্রি র‍্যাডিকালের হামলা থেকে রক্ষা করে, কাছে ঘেঁষতে দেয় না বলিরেখা ও বয়সের দাগ। কমলালেবুর খোসা শুকিয়ে গুঁড়ো করে নিন, তারপর জল বা দুধের সঙ্গে মিশিয়ে ফেস প্যাক হিসেবে ব্যবহার করুন।


বিবার্তা/এসএ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com