শিরোনাম
গলা জ্বালা বা চোঁয়া ঢেকুরের সমস্যায় ওষুধ নয়, ভরসা রাখুন ঘরোয়া টোটকায়
প্রকাশ : ২৫ ডিসেম্বর ২০২০, ১৯:৫৮
গলা জ্বালা বা চোঁয়া ঢেকুরের সমস্যায় ওষুধ নয়, ভরসা রাখুন ঘরোয়া টোটকায়
অনামিকা রায়
প্রিন্ট অ-অ+

প্রায়দিনই দুপুরে বা রাতের খাওয়া-দাওয়া সারার পর আপনার শরীর জুড়ে অদ্ভুত অস্বস্তি শুরু হয়? কিন্তু যখন-তখন ঘন ঘন গ্যাস-অম্বলের ওষুধ খাওয়া শরীরের জন্য একেবারেই ভাল নয় বলে মত চিকিৎসকদের।


সামান্য মশলাজাতীয় খাবার খেলেই গলা জ্বালা, চোঁয়া ঢেকুর, আর তার পরেই মুঠো মুঠো গ্যাস-অম্বলের ওষুধ খাওয়া। খাদ্যাভ্যাসে কোনো সমস্যা এলেই তাকে এই ভাবে ঠেকিয়ে রাখতে চান অনেকেই। কিন্তু যখন-তখন ঘন ঘন গ্যাস-অম্বলের ওষুধ খাওয়া শরীরের জন্য একেবারেই ভালো নয় বলে মত চিকিৎসকদের।


কোথাও নেমন্তন্ন থাকলে বা রেস্টুরেন্টে খাওয়া-দাওয়া করলে নির্ঘাত গলা-বুক জ্বালার সমস্যা হবেই? এর পোশাকি নাম হচ্ছে অ্যাসিড রিফ্লাক্স। পেট ফাঁপা, গা-বমি ভাব, চোঁয়া ঢেকুরের মতো সমস্যাও সাধারণত থাকে এ সব ক্ষেত্রে। সাধারণত বাজারচলতি ওষুধপত্র খেয়েই আমরা কোনওভাবে ধামাচাপা দেওয়া চেষ্টা করি এগুলিকে, কিন্তু যতদিন না এর সঠিক কারণ জানতে পারছেন, ততদিন সমস্যার মূলে কুঠারাঘাত করাই বা সম্ভব হবে কীভাবে? তাই যখন-তখন ওষুধের ওপর ভরসা না করে এই সকল সমস্যার সমাধানে আমরা ভরসা করতে পারি ঘরোয়া কিছু টোটকায়। জেনে নিই সেগুলো।


দইয়ের ঘোল: দই আর পানি দিয়ে পাতলা ঘোল বানান, তাতে যোগ করুন সামান্য বিট লবণ। ইচ্ছে হলে কারিপাতা, কাঁচা মরিচ, সামান্য আদা আর গোলমরিচও দিতে পারেন। খুব শীতল অবস্থায় এই পানীয় পান করতে পারলে নিশ্চিতভাবেই আরাম মিলবে।


আদা, লেবু, মধুর মিশ্রণ: আধ ইঞ্চিমাপের আদার টুকরো থেঁতো করে নিন, তা যোগ করুন এক গ্লাস পরিমাণ পানিতে। ভালো করে ফুটিয়ে পরিমাণ অর্ধেক করুন। লেবুর রস আর মধু মিশিয়ে পান করুন ভারী খাবার খাওয়ার পর।


পুদিনা: পুদিনাপাতা ভালো করে ধুয়ে কুচিয়ে নিন। এক বড়ো গ্লাস পানিতে পাতা যোগ করে ফোটাতে থাকুন। পরিমাণ অর্ধেক হলে ছেঁকে রাখুন খানিকক্ষণ।


আমলকী: আমলকী মিক্সারে পিষে জ্যুস বের করে খেতে পারেন, কাঁচা আমলকী টুকরো মুখে ফেলে চিবোতে পারেন খাওয়াদাওয়ার পর। আমলকী আমাদের শরীর ঠান্ডা করে।


গলা জ্বালা, চোঁয়া ঢেকুর মূলত হজমের সমস্যা থেকেই হয়। কিছু অভ্যাস বদলাতে পারলে ও খাদ্যাভ্যাসে সামান্য পরিবর্তন আনলেই এমন সমস্যা থেকে অনেকটাই রেহাই মেলে। দেখে নিন সে সব উপায়।


বিবার্তা/এসএ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com