ক্লান্তি দূর করতে যা করা দরকার
প্রকাশ : ১৬ এপ্রিল ২০২০, ১৮:১৫
ক্লান্তি দূর করতে যা করা দরকার
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

গরমের সময়ে দেহের আভ্যন্তরীণ তাপমাত্রা ঠিক রাখতে দেহ থেকে ঘাম আকারে পানি নিঃসরণ হয়। ফলে আবহাওয়া গরম হরয়ার সাথে সাথে আমরা শরীর থেকে পানি হারাতে শুরু করি এবং এর সাথে হারাই কিছু প্রয়োজনীয় উপাদান।


ক্লান্তি কাটানোর জন্য দরকার হয় বিশ্রামের। কিন্তু কখনো কখনো সেই বিশ্রামই ক্লান্তির কারণ হয়ে দাঁড়ায়। বর্তমানে দীর্ঘ অবসরের ক্লান্তি আমাদের পেয়ে বসেছে।


যারা বাড়িতে থেকে কাজ করছেন তারাও ক্লান্তি কাটাতে কাজের ফাঁকে ফাঁকে মুখে পুরছেন মুখরোচক কোনো খাবার। হতে পারে তা চিপস, চকোলেট বা কুড়মুড়ে কিছু। এতে করে ওজন বাড়ছে তাল মিলিয়ে। বাড়ছে ক্লান্তিও। চনমনে ভাবটা যেন আর ফিরে আসছে না।


শরীরের ক্লান্তি দূর করতে যা করা দরকার-


পানি পান:


ডিহাইড্রেশন থেকে বাঁচতে নিয়মিত সময়ের ব্যবধানে পানি পান করতেই হবে। পানি আপনার শরীরকে ভিতর থেকে ধুয়ে সাফ করে দেয়, সমস্ত টক্সিন শরীর থেকে বেরিয়ে যায়। যথেষ্ট পানি পান করলে তার ছাপ ত্বকেও পড়ে, ত্বক টানটান সতেজ থাকে। সারা দিনে অন্তত ১০ গ্লাস পানি পান করবেন।


শরীরচর্চা:


বাসায় থেকে যতটুকু শরীরচর্চা করা সম্ভব, করুন। ছাদে বা বারান্দায় হাঁটাহাঁটি করুন দ্রুত পায়ে, স্কিপিংও করতে পারেন। যোগব্যায়াম করলে শরীরের প্রতিটি অঙ্গ সচল থাকবে। প্রতিদিন অন্তত ৪০-৪৫ মিনিট শরীরচর্চার জন্য বরাদ্দ রাখুন।


ফল খান:


পেয়ারা, পাকা পেঁপের পুষ্টিগুণ প্রচুর। এগুলো খুব বেশি দামি ফলও না। এসব ফল শরীর থেকে সমস্ত টক্সিন বের করে দেয়, ত্বক আর চুল ঝলমলে রাখে। হয় নানারকম ফল মিশিয়ে ফ্রুট সালাদ খান, অথবা প্রতিদিন যেকোনো একটা ফল খান। উল্টোপাল্টা খাওয়ার প্রবণতা কমবে, বাড়তি শক্তিও পাবেন।


ডিটক্স ওয়াটার খান:


শরীর থেকে দ্রুত টক্সিন বের করে দিতে চাইলে ভরসা রাখুন ডিটক্স ওয়াটারে। প্রতিদিন ডিটক্স ওয়াটার খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। তাই প্রতিদিন নিজের পছন্দের ফল দিয়ে তৈরি করে ফেলুন ডিটক্স ওয়াটার আর ভেতর থেকে সুস্থ হয়ে উঠুন।


প্রযোজন মনের ডিটক্স:


সারাক্ষণ বাড়িতে থেকে মনে যে বাড়তি চাপ পড়েছে তা দূর করতে হবে। সারাক্ষণ পত্রিকা বা সোশ্যাল মিডিয়ায় করোনা সংক্রান্ত খবর খুঁজবেন না। খবর অবশ্যই রাখবেন, কিন্তু সেটাই যেন আপনার একমাত্র কাজ না হয়। পাশাপাশি ভালো বই পড়ুন, গান শুনুন, সিনেমা দেখুন। মনটাকে উড়তে দিন নিজের মতো। দেখবেন অনেক হালকা লাগছে।


বিবার্তা/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com