সকালে খালি পেটে পানি পানের ১০ উপকারিতা
প্রকাশ : ০৯ মার্চ ২০২০, ১৯:৪৩
সকালে খালি পেটে পানি পানের ১০ উপকারিতা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সকালে ঘুম থেকে উঠার উপকারিতার কথা আমরা সবাই জানি। সকালের আলো বাতাস আমাদের শরীরের জন্য অনেক উপকারী। মনকে সারাদিন ঝরঝরে রাখে এবং বিভিন্ন কাজে মনযোগ দেয়া যায় খুব সহজেই। এছাড়া খুব সকালে ঘুম থেকে উঠলে দিনের অনেকটা সময় বেশি পাওয়া যায়। সকালে ঘুম থেকে উঠে খালি পেটে পানি পান করা আমাদের স্বাস্থ্যের জন্য অনেক উপকারী।


কারণ শরীরের ৭০ শতাংশই পানি দিয়ে তৈরি। শরীরে পানির স্বাভাবিক পরিমাণ বজায় রাখা খুবই জরুরি। রাতে ঘুমানোর আগে পর্যাপ্ত পানি পান করতে হবে। আর রাতে ঘুমানোর পর বেশ কয়েক ঘটনা শরীরে কোনো পানি পৌঁছে না। তাই সকালে উঠেই আগে এক গ্লাস পানি খাওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।


আসুন জেনে নিই সকালে ঘুম থেকে উঠে পানি পানে যেসব উপকার-


১. খালি পেটে পানি পানে তা শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।


২.খুব সহজেই ঘুমের ক্লান্তি কাটিয়ে শরীরে নতুন এনার্জির সঞ্চার হয়।


৩.সকালে খালি পেটে পানি পানে হজমশক্তি বাড়ে।


৪.যারা ডায়েটের মাধ্যমে ওজন কমাতে চায়, তারা প্রতিদিন সকালে খালি পেটে পানি পানে অভ্যাসটি বজায় রাখতে পারে। কারণ যত বেশি পানি পান করবে তত বেশি হজম ভালো হবে এবং শরীরে বাড়তি কোন ফ্যাট জমবে না।


৫.সকালে খালি পেটে পানি খিদে বাড়ায়।


৬.রাতে দেরী করে ঘুমিয়ে খুব ভোরে ঘুম থেকে উঠলে অনেকের মাথাব্যথা করে। শরীরে পানির মাত্রা কমে যাওয়া কারনে মাথাব্যথা হয়ে থাকে। তাই সকালে ঘুম থেকে উঠে যদি খালি পেটে অনেকটা পরিমাণ পানি পান করা যায় তাহলে মাথাব্যথার যন্ত্রণা অনেকটাই দূর হয়।


৭.খালি পেটে পানি পানে বাওয়েল মুভমেন্ট ভালো হয় এবং সহজেই পেট পরিষ্কার হয়।


৮.খালি পেটে পানি পানের ফলে যেহেতু বাওয়েল মুভমেন্ট ভালো হয় তাই কোলনও সহজেই পরিষ্কার হয়।


৯.শরীরে সবচেয়ে বেশি টক্সিন জমে রাতে ঘুমোনোর সময়ে। তাই নিয়মিত সকালে খালি পেটে পানি পানে শরীর থেকে টক্সিন দূর হয় সহজেই। শরীর থেকে যত টক্সিন দূর হবে ত্বক ততই উজ্জ্বল হবে এবং চেহারায় লাবণ্যতা ফিরে আসবে।


১০.সারা রাত ঘুমানোর ফলে যে রেচন পদার্থগুলো বা টক্সিনগুলো আমাদের কিডনিতে জমা হয়, সকালে খালি পেটে পানি পানে সেই টক্সিনগুলো মলমূত্রের মাধ্যমে আমাদের শরীর থেকে খুব সহজেই বেরিয়ে যায়। এতে করে শরীরও অনেকটাই হালকা হয়ে যায়।


বিবার্তা/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com