মেদ ঝরাবে যেসব খাবার
প্রকাশ : ১৯ জানুয়ারি ২০২০, ১৭:৫৯
মেদ ঝরাবে যেসব খাবার
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

পেটের মেদ একটি বিব্রতকর বিষয়। অতিরিক্ত পেটের মেদ শরীরে বিভিন্ন সমস্যার তৈরি করে। সঠিক খাদ্যাভ্যাস ও ব্যায়ামের পাশাপাশি হাতের কাছেই পাওয়া কিছু প্রাকৃতিক উপাদান। যা নিয়মিত খেলে কমে যাবে পেটের মেদ।


ডায়েট করে ওজন কমানো গেলেও পেটের মেদ কমানো যায় না। হৃদরোগ, হাড়ের অসুখ, ডায়াবেটিসের মতো সমস্যাগুলো শুরু হয় মেদ বৃদ্ধি থেকেই। সঠিক ডায়েটের পাশাপাশি নিয়মিত শরীরচর্চা পারে এসব রোগ থেকে দূরে রাখতে।


শরীরকে মেদহীন ছিপছিপে করে তোলা না গেলেও ডায়েটে পরিবর্তন ও কম ক্যালোরির খাবার অল্প কয়েক দিনেই মেদ কমায়। পেটের মেদ নিয়ে যারা চিন্তিত তাদের জন্য থাকছে মেদ কমানোর কয়েকটি সহজ উপায়।


আসুন জেনে নেই এমন কিছু খাবার সম্পর্কে যা খেলে মেদ ঝরবে।


টক দই:


শরীরকে কেবল ডিটক্স করতেই নয়, ওবেসিটি কমাতেও টক দইয়ের ভূমিকা অপরিহার্য। টক দইয়ের ফারমেন্টেড এনজাইম খাবার হজমের জন্য ভীষণ উপযোগী। এতে ফ্যাটও কম থাকে এবং এটি কোলেস্টরলের মাত্রা কমাতে সাহায্য করে। প্রতিদিন এক বাটি দই খেতে পারেন মেদের সঙ্গে লড়াই করতে চাইলে।


লেবু:


যেকোনো ধরনের লেবু, বিশেষ করে বাতাবিলেবু বা কমলালেবু মেদ ঝরাতে বিশেষ উপযোগী। শরীরে জিঙ্ক, ম্যাগনেশিয়াম, ভিটামিন ই এর মতো উপাদানগুলো পরিমাণ কম থাকলে ওজন বাড়ে। সেই প্রবণতা দূর করে লেবু।


টক দই:


প্রাণীজ প্রোটিন খান প্রচুর পরিমাণে। মাছ, মুরগির মাংস, ডিম, পনিরের সঙ্গে মসুর ডাল ও সয়াবিনও থাকুক পাতে।


গ্রিন টি:


অ্যান্টিঅক্সিড্যান্টে ভরপুর এই পানীয় শরীরে মেটাবলিজমের হার বাড়িয়ে তোলে। মেটাবলিজম হার বাড়লে ক্ষুধা কমে। ওজন নিয়ন্ত্রণে থাকে।


মৌসুমি শাকসবজি:


ভাত-রুটির পরিমাণ কমিয়ে বা ভাত বন্ধ করে পেট ভরাতে বেশি করে শাকসবজি খান। পাশাপাশি মাছ, মাংস, ডাল তো থাকবেই। শরীরে ফাইবারের যোগান বাড়িয়ে ওজন কমাতে সাহায্য করে সবজি।


ওটমিল:


সকালের নাস্তায় ওটমিল রাখতে পারেন নিশ্চিন্তে। এটি প্রচুর পরিমাণে ফাইবারের যোগান দেয়। ফলে পেট ভরা থাকে অনেকক্ষণ।


বাদাম:


বাদাম থেকে পাওয়া যায় স্বাস্থ্যকর ফ্যাট। ভারি খাবারের মাঝের সময়ে ক্ষুধা মেটাতে বাদাম খান। আমন্ড, কাজু বা চিনাবাদাম খেতে পারেন।


বিবার্তা/এসএ/জাই

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com