পাঁচ লক্ষণে বুঝবেন শরীর ডিহাইড্রেটেড
প্রকাশ : ২৪ নভেম্বর ২০১৯, ২০:৪৪
পাঁচ লক্ষণে বুঝবেন শরীর ডিহাইড্রেটেড
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

শীতকালে পানি খাওয়ার প্রবণতা এমনিতেই কমে যায়। শুধু গরমে যে পানিশূন্যতা হয় তা কিন্তু নয় শীতেও শরীর ডিহাইড্রেটেড হতে পারে। শরীর ডিহাইড্রেটেড হলে ত্বক নিষ্প্রভ হয়ে যায়, মানসিক চাপ বাড়ে, হজমে সমস্যা হয়, মুখে ব্রণ দেখা দিতে পারে এবং চুল ওঠার কারণও হতে পারে। তাই ডিহাইড্রেটডকে অবহেলা করা উচিত নয়।


চলুন জেনে নেই শরীর ডিহাইড্রেটড হলে যেসব লক্ষণ দেখা দেয়-


মাথা ব্যথা- সারাদিনে কোন কারণ ছাড়াই মাথা ব্যথা করে? এটি ডি-হাইড্রেশনের অন্যতম লক্ষণ।


প্রস্রাবের রং- দীর্ঘ সময় পানি না খেলে প্রস্রাবের রং গাঢ় হলুদ হয়ে যায়। এই বিষয়ে বিশেষ নজর রাখা উচিত। শুধু গরমে নয়, শীতে প্রস্রাবের রং হলুদ হতে পারে। তাই পর্যাপ্ত পরিমাণে পানি খেলে প্রস্রাবের রং সাদা কিংবা স্বাভাবিক হবে।


ক্লান্তি- ডি-হাইড্রেশনের কারণে আপনি সারাদিন ক্লান্ত অনুভব করবেন। আমাদের শরীরে পানির অভাব ঘটলে কমে যায় এনার্জি লেভেল। তাই নির্দিষ্ট সময় পর পর পানি খাবেন, তবে পরিমাণে কম-বেশি হতে পারে।


মুখে দুর্গন্ধ- ডিহাইড্রেশনের কারণে মুখের লালা শুকিয়ে যায়। এর ফলে মুখের ভেতরে বাড়ে ব্যাক্টেরিয়ায় উপদ্রব। আর এ থেকেই দেখা দেয় মুখে দুর্গন্ধ।


পেশির টান- শরীর ডিহাইড্রেটেড হয়ে গেলে পেশিতে টান পড়ে। হাঁটতে গেলে অথবা বসা থেকে উঠতে গেলে পেশিতে টান পড়ে। তখন খুব ব্যথা অনুভব হয়।


শরীরের অঙ্গ-প্রত্যঙ্গ স্বাভাবিক ক্রিয়া সঠিকভাবে চালানোর জন্য পানির সাহায্য প্রয়োজন হয়। তাই পানি পান কমে গেলে তখন শরীরে বিভিন্ন সমস্যা সৃষ্টি হয়।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com