যে কারণে শিশু দ্রুত কথা শিখে: গবেষণা
প্রকাশ : ১০ নভেম্বর ২০১৯, ১২:৪৮
যে কারণে শিশু দ্রুত কথা শিখে: গবেষণা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

শিশুকে বাম কোলে রাখলে ভালো। এতে শিশু দ্রুত কথা শিখে এবং মায়ের মস্তিষ্কে সংবেদনশীল প্রতিক্রিয়া সৃষ্টি করে বলে জানিয়েছেন গবেষকরা। কারণ শিশুকে বাম কোলে রাখলে ডান হাত থাকে উন্মু্ক্ত। ফলে অনেক কাজ করতে সুবিধা হয়।


‘জার্নাল অব নিউরোসায়েন্স অ্যান্ড বায়োবিহেইভিয়োরালয়ে প্রকাশিত এক গবেষণা থেকে জানা গেছে, অধিকাংশ মানুষ শিশুকে বাম পাশে কোলে নিতে স্বাচ্ছন্দ্যবোধ করেন। বিষয়টি কাকতালীয় নয়। বরং শিশুকে বাম কোলে রাখলে মায়েদের অন্য কাজ করতে সুবিধা হয়।


জার্মানভিত্তিক এই গবেষণায়, চল্লিশের বেশি গবেষণার ফল পর্যবেক্ষণে দেখা গেছে- ৬৬ থেকে ৭২ শতাংশ মানুষ তাদের সন্তানকে বাম বাহু দিয়ে আগলে রাখে। যারা ডানহাতি তাদের ক্ষেত্রেও বিষয়টি সাধারণ।


বাম হাতে শিশুকে কোলে ধরা হলে ডান হাত খালি থাকে। ফলে নানান কাজ করা যায়। আর ৭০ থেকে ৯৫ শতাংশ মানুষই ডানহাতি। ৭৩ শতাংশ নারী ও ৬৪ শতাংশ পুরুষ শিশুকে বাম কোলে নেন। কারণ পরিসংখ্যান অনুযায়ী, নারীদের তুলনায় পুরুষরা অধিকাংশ ক্ষেত্রেই বাঁহাতি হয়ে থাকেন।


১৯৯৬ সালে করা একটি গবেষণায় দেখা গেছে, শিশুকে দাঁড় করানোভাবে যদি মায়েরা বাম পাশে কোলে নেয়, তবে মায়ের মস্তিষ্কে সংবেদনশীল প্রতিক্রিয়া সৃষ্টি করে। আর শিশুর মস্তিষ্কের ডান দিক তা সংবেদন সৃষ্টি করে, যা শিশুকে কথা বলা শুরু করতে সাহায্য করে।


এ ছাড়া শিশুকে হৃদস্পন্দনের কাছাকাছি রাখতে বাম পাশ কোলে নেয়ার অন্যতম প্রধান কারণ, যা মূলত শিশুর জন্য বেশি আরামদায়ক। সূত্র: রয়টার্স


বিবার্তা/এরশাদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com