গরমে চামড়ার জুতার যত্ন
প্রকাশ : ১৫ সেপ্টেম্বর ২০১৯, ১৪:২৮
গরমে চামড়ার জুতার যত্ন
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

রাস্তার ধুলাবালি, কাদা, পানি ইত্যাদি বিভিন্ন কারণে চামড়ার জুতা নষ্ট হয়ে যায়। কারণ চামড়ার জুতা অন্য জুতার তুলনায় ভিন্ন। তাই এটি রক্ষণাবেক্ষণেও বাড়তি মনোযোগ দেওয়া প্রয়োজন। গরমের দিনগুলোতে চামড়ার জুতা ভালো রাখার মূলমন্ত্র হল সরাসরি সূর্যের আলো এবং পানি থেকে দূরে রাখা। কারণ চামড়ার জুতার সবচেয়ে বড় শত্রু পানি আর সূর্যের আলো।


তাই গরমে চামড়ার জুতার কীভাবে যত্ন নেবেন জেনে নিন-


সূর্যর আলো


সরাসরি সূর্যের আলো ও তাপ পড়লে চামড়ার জুতার রং নষ্ট হয়ে যায় খুব দ্রুতই। এছাড়াও শুকিয়ে গিয়ে ভাঁজ পড়ে যায়। তাই চামড়ার জুতা রাখতে হবে অন্ধকার এবং আর্দ্র স্থানে। আর সেখানে থাকতে হবে আলো-বাতাস চলাচলের সুযোগ।


পানি


পানিতে ভেজানো থেকে বাঁচাতে হবে শখের জুতা জোড়া। বিশেষ করে সেসব জুতা হাতে তৈরি করা। কারণ চামড়ার জুতার বড় শত্রু পানি।


মুজা


জুতার ভেতরে মুজা রাখলে বাজে দুর্গন্ধ তৈরি হয়। সেইসঙ্গে কমে যায় জুতার আয়ু।


ব্যাগ


কখনও প্লাস্টিক কিংবা পলিব্যাগে জুতা রাখবেন না। কারণ চামড়ার জুতায় বাতাস লাগার ব্যবস্থা না থাকলে অল্প সময়ের মধ্যে নষ্ট হয়ে যায়। তাই রাখতে হবে কাপড়ের ব্যাগে।


পরিষ্কার


জুতা নিয়মিত পরিষ্কার করে কালি ও ক্রিম দিয়ে পালিশ করা উচিত। পরিষ্কার করতে হবে নরম কাপড় দিয়ে।


পরিধাণ


একই জুতা প্রতিদিন পরলে তা ভালোভাবে শুকানোর সুযোগ পায় না। এর ফলে দ্রুত ছিঁড়ে যায়। তাই দুই জোড়া জুতা সংগ্রহে রেখে একদিন বিরতি দিয়ে পরতে হবে।


জুতার আলনা


জুতা প্যাকেটে না রেখে খোলা জায়গায় জুতার আলনায় রাখা ভালো। এর ফলে জুতার ভেতরের ঘাম দ্রুত শুকাবে।


জুতার দুর্গন্ধ দূর করবেন কীভাবে?


ঘাম ও ব্যাকটেরিয়া জমে জুতায় দুর্গন্ধ হয়ে যায়। গরমের সময় এই সমস্যা পোহাতে হয় বেশি। দুর্গন্ধযুক্ত জুতা যথেষ্ট বিব্রতকর ও অস্বাস্থ্যকর।


জেনে নিন জুতার দুর্গন্ধ দূর করার কয়েকটি উপায়-


জুতার মধ্যে সামান্য বেকিং সোডা ছিটিয়ে দিন। পরদিন ভেতরের অংশ মুছে পরিষ্কার করে জুতা পরুন। দুর্গন্ধ থাকবে না। তবে চামড়ার জুতায় বারবার বেকিং সোডা ব্যবহার করবেন না। এছাড়া পুরনো মোজায় ২ টেবিল চামচ বেকিং সোডা নিয়ে গিঁট বেঁধে জুতায় রেখে দিতে পারেন। পরদিন মোজা সরিয়ে জুতা পরুন।


জুতার মধ্যে এক টুকরো ফেব্রিক সফটনার সিট রেখে দিন রাতে।। পরদিন সেটি বের করে জুতা পরুন। গন্ধ দূর হবে জুতার।


স্নিকার দুর্গন্ধমুক্ত রাখতে মাঝে মাঝে সামান্য লবণ ছিটিয়ে দিন। এক টুকরো কাপড় বা তুলা লবঙ্গ তেলে ভিজিয়ে জুতার মধ্যে রেখে দিন সারারাত। জুতার দুর্গন্ধ দূর হবে। কয়েকটি লবঙ্গ ফেলে রাখলেও উপকার পাবেন।


ফুটন্ত পানিতে টি ব্যাগ ফেলে রাখুন ২ মিনিট। টি ব্যাগ ঠাণ্ডা হলে জুতার মধ্যে রেখে দিন। এক ঘণ্টা পর টি ব্যাগ সরিয়ে জুতার ভেতরের অংশ ভালো করে মুছে নিন। দুর্গন্ধের পাশাপাশি দূর হবে জুতায় থাকা ব্যাকটেরিয়া।


জুতা পরার আগে পায়ে বেবি পাউডার ব্যবহার করুন। দুর্গন্ধ হবে না জুতায়।


চামড়ার জুতা অন্য জুতার তুলনায় ভিন্ন। তাই এটি রক্ষণাবেক্ষণেও বাড়তি মনোযোগ দেওয়া প্রয়োজন। এ লেখায় থাকছে চামড়ার জুতা দীর্ঘদিন ঠিক রাখার চারটি উপায়।


১. পানি এড়িয়ে চলুন


চামড়ার জুতার সবচেয়ে বড় শত্রু পানি। আর পানির সংস্পর্শ থেকে আপনার জুতা রক্ষা করতে পারলে জুতা বহুদিন ভালো অবস্থায় টিকিয়ে রাখা সম্ভব। পানির সংস্পর্শে চামড়ার জুতা শক্ত হয়ে যায় এবং তার পৃষ্ঠও অমসৃণ হয়ে যায়।


২. ময়েশ্চারাইজ ব্যবহার


চামড়ার জুতার জন্য দোকান থেকে ভালো মানের ময়েশ্চারাইজার সংগ্রহ করুন। এগুলো জুতাকে চকচকে রাখবে এবং এর মানও দীর্ঘদিন অক্ষুন্ন থাকবে। বাজারে পাওয়া জুতার ক্রিম কিংবা পালিশও নিয়ম অনুযায়ী ব্যবহার করতে ভুলবেন না।


৩. ভালো মানের পণ্য কিনুন


নিম্নমানের জুতা কেনা মানে অর্থের অপচয় করা। কারণ এগুলো দীর্ঘদিন টিকে থাকে না। আর ভালো মানের চামড়ার জুতা স্বাভাবিকভাবেই কিছুটা যত্ন নিলে দীর্ঘদিন ভালো থাকে।


৪. ফিতার সঠিক ব্যবহার


জুতা ও জুতার ফিতা সম্পূর্ণ ভিন্ন জিনিস। তাই জুতা পালিশ করার সময় ফিতা খুলে রাখুন। জুতার অন্যান্য রক্ষণাবেক্ষণের সময়ও ফিতা খুলে রাখুন।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com