গুণে ভরা পেঁপে বীজ!
প্রকাশ : ০১ সেপ্টেম্বর ২০১৯, ১২:৪৮
গুণে ভরা পেঁপে বীজ!
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

পুষ্টির রত্নঘর পেঁপে। স্বাস্থ্য সচেতন ব্যক্তিদের কাছে জনপ্রিয়। পাকা পেঁপে সাধারণত বীজ ও ছাল ফেলে খাওয়া হয়। কিন্তু অনেকের কাছে এটা অজানা যে, পেঁপের বীজে রয়েছে উচ্চ পুষ্টিগুণ ও প্রয়োজনীয় পুষ্টি উপাদান।


এটি ফ্লেভনয়েড ও পলিফেনরস এর উৎস, যা অ্যান্টিঅক্সিডেন্ট এবং শরীর বিকাশে সাহায্য করে। এ ছাড়া পেঁপের বীজে রয়েছে ফসফরাস, ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, ফাইবার, প্রোটিন ও অ্যান্টিঅক্সিডেন্ট। এগুলো শরীরের বাড়তি মেদ কমাতে ভূমিকা রাখে।


পেঁপের বীজে রয়েছে আরো অনেক গুণাগুণ


হজমশক্তি বাড়ায়


পেঁপের বীজের সঙ্গে মধু মিশিয়ে খেলে তা হজমশক্তি বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এটি পরিপাক নালীকে চনমনে রাখে। ফলে দ্রুত হজম হয়। এতে পাকস্থলির উপর চাপও কম পড়ে।


লিভার পরিষ্কার করে


পেঁপের মধ্যে ডিটক্সের গুণ রয়েছে, যা লিভার ভালো রাখতে সাহায্য করে। কাজেই যারা লিভারের সমস্যায় ভুগছেন, কিংবা না ভুগলেও লিভার ভালো রাখতে চান, তারা নিয়মিত পেঁপে খান।


ক্যানসার প্রতিরোধ


পেঁপের বীজে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ক্যানসারবিরোধী। একটি গবেষণায় দেখা গেছে, পেঁপের বীজে ক্যানসার সেলের বৃদ্ধি রোধ করে এবং প্রদাহ কমায়।
লিভার রোগীদের জন্য উপকারী


উচ্চ রক্তচাপ কমায়


পাকা পেঁপের পাশাপাশি এর বীজও হৃদযন্ত্রের স্বাস্থ্য ভালো রাখে। পেঁপেতে থাকা কারপেইন নামে বিশেষ এক যৌগ উচ্চ রক্তচাপ কমায়।


লিভার সিরোসিসে সমাধান


লিভার সিরোসিসে যারা ভুগছেন, তাদের জন্য পাকা পেঁপের দানা খুব ভালো ওষুধ। রোজ এক চামচ করে পেঁপে বীজ গুঁড়ো করে খান। এটি লিভারকে ডিটক্সিফাই করবে। পাশাপাশি খাওয়া দাওয়ায় ও লাইফস্টাইলে কিছু পরিবর্তন আনুন। তবে ভালো ফল পেতে মদ্যপান বন্ধ করুন।


কিডনি ফিট রাখে


লিভারের মতো কিডনি থেকেও ক্ষতিকারক জিনিস বের করে দেয় পাকা পেঁপের বীজ। কাজেই কিডনির সুরক্ষায় নিয়মিত এ খাবারটি চমৎকার।


প্রাকৃতিক গর্ভনিরোধক


প্রাকৃতিক গর্ভনিরোধক হিসেবে পাকা পেঁপের বীজের ব্যবহার বহুল প্রচলিত। গর্ভবতী হতে চাইলে ওই সময়ে পেঁপের বীজ মোটেই খাওয়া ঠিক নয়। আবার পুরুষের স্পার্ম কাউন্ট কমিয়ে দেয় এ দানা। কাজেই যৌবনকালে কোনো পুরুষেরই পেঁপের বীজ খাওয়া ঠিক নয়।


বিবার্তা/রবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com