শিরোনাম
বিজিবির ৪১ সদস্যের মুক্তিযোদ্ধা সনদ বাতিল আদেশ স্থগিত
প্রকাশ : ০৫ আগস্ট ২০২০, ২১:২৬
বিজিবির ৪১ সদস্যের মুক্তিযোদ্ধা সনদ বাতিল আদেশ স্থগিত
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) আরো ৪১ সদস্যের মুক্তিযোদ্ধা সনদ বাতিলের আদেশ স্থগিত করেছেন হাইকোর্ট। বুধবার (৫ আগস্ট) বিচারপতি সহিদুল করিমের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দিয়েছেন।


রিট আবেদনকারীপক্ষে আইনজীবী ছিলেন ব্যারিস্টার মো. আব্দুল কাইয়ূম লিটন ও একেএম আশরাফুল আলম। ব্যারিস্টার আব্দুল কাইয়ূম লিটন সাংবাদিকদের জানান, মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া আইনসম্মত না হওয়ায় হাইকোর্টে রিট আবেদন করা হয়। আদালত এক আদেশে রিট আবেদনকারীদের ক্ষেত্রে গেজেট স্থগিত করেছেন। এরআগে গত ৭ জুলাই এক আদেশে ১১৯ জন মুক্তিযোদ্ধার ক্ষেত্রেও একই আদেশ দেন হাইকোর্ট।


গত ৭ জুন বিজিবি’র ১১৩৪ জন সদস্যের মুক্তিযোদ্ধা সনদ বাতিল করে সরকার। এ বিষয়ে বলা হয়, ‘জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল আইন ২০০২ এর ৭(ঝ) ধারা অনুযায়ী জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের (জামুকা) সুপারিশের প্রেক্ষিতে রম্নলস অব বিজনেস ১৯৯৬ এর শিডিউল-১ এর তালিকা ৪১ এর ৫ নং ক্রমিকে প্রদত্ত ক্ষমতা বলে জামুকার ৬৬তম সভার সিদ্ধান্ত্ম মোতাবেক স্বাধীনতা যুদ্ধের পর (১৬ ডিসেম্বর ১৯৭১ সালের) বর্ডার গার্ড বাংলাদেশ এ যোগদানকৃত মুক্তিযোদ্ধাদের ১১৩৪ জনের নামে প্রকাশিত গেজেট বাতিল করা হলো।’ এই গেজেট চ্যালেঞ্জ করে রিট আবেদন করেন ৪১ বিজিবি সদস্য।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com