সারাদেশে ভার্চুয়াল আদালতে ৬৭২২৯ আসামির জামিন
প্রকাশ : ২৬ জুলাই ২০২০, ২০:৩৭
সারাদেশে ভার্চুয়াল আদালতে ৬৭২২৯ আসামির জামিন
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সুপ্রিমকোর্টের নির্দেশনা অনুসারে সারাদেশে অধস্তন আদালতে ভার্চুয়াল শুনানি শেষে ৫০ কার্যদিবসে ৬৭ হাজার ২’শ ২৯ জন আসামির জামিন মঞ্জুর হয়েছে।


সুপ্রিমকোর্টের মুখপাত্র ও বিশেষ কর্মকর্তা মোহাম্মদ সাইফুর রহমান আজ বাসস’কে এ কথা জানান।


তিনি বলেন, গত ১১ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত মোট ৫০ কার্যদিবসে সারা দেশে অধস্তন আদালতে ভার্চুয়াল শুনানিতে মোট ১,৩৬,৩৯৯ টি জামিন-দরখাস্ত নিষ্পত্তি হয় এবং ৬৭ হাজার ২’শ ২৯ জন আসামির জামিন মঞ্জুর হয়েছে (শিশু আদালত সহ)।


তিনি জানান, এর মধ্যে ১৯ জুলাই থেকে ২৩ জুলাই পর্যন্ত সারা দেশে অধস্তন আদালতে ভার্চুয়াল শুনানিতে ১৫,৪৯৫ টি জামিন-দরখাস্ত নিষ্পত্তি এবং ৬,৮২২ জন আসামির জামিন মঞ্জুর হয়েছে।


তিনি বলেন, ৫০ কার্যদিবসে ভার্চুয়াল শুনানিতে মোট জামিনপ্রাপ্ত শিশুর সংখ্যা ৭৫৫ জন। এদের মধ্যে অভিভাবকের নিকট বুঝিয়ে দেয়া হয়েছে ৭৪৬ জনকে।


সুপ্রিমকোর্ট মুখপাত্র জানান, ১৯ জুলাই থেকে ২৩ জুলাই পর্যন্ত সারা দেশের অধস্তন আদালতে ৪৩১০ টি মামলায় আত্মসমর্পণ আবেদন নিস্পত্তি হয় এবং মোট ১১,৭৯৬ জন অভিযুক্ত ব্যক্তির জামিন মঞ্জুর হয়েছে এবং ৯৩৮ জন অভিযুক্ত ব্যক্তিকে কারাগারে প্রেরণ করা হয়েছে।


করোনার সংক্রমণে উদ্ভূত পরিস্থিতিতে ৯ মে ‘আদালত কর্তৃক তথ্যপ্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ, ২০২০’ শিরোনামে অধ্যাদেশ জারি করে সরকার। ফলে অডিও-ভিডিও বা অন্য কোনো ইলেকট্রনিক পদ্ধতিতে তথ্যপ্রযুক্তির ব্যবহারের মাধ্যমে শারীরিক উপস্থিতি ছাড়া ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে বিচারকাজ পরিচালনার সুযোগ তৈরি হয়।


অধ্যাদেশ জারির পর সুপ্রিমকোর্ট প্রশাসন থেকে এ বিষয়ে ১০ মে প্র্যাকটিস নির্দেশনা (ব্যবহারিক দিকনির্দেশনা) জারি করা হয়। সে অনুযায়ী গত ১১ মে থেকে আদালতে ভার্চুয়াল পদ্ধতিতে কার্যক্রম শুরু হয়, যার মধ্য দিয়ে বিচার বিভাগের ইতিহাসে নতুন এক অধ্যায়ের সূচনা হয়। ৮ জুলাই এটি জাতীয় সংসদে বিল আকারে পাস হয়। সূত্র: বাসস


বিবার্তা/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com