ভার্চুয়াল আদালতে সারাদেশে সাড়ে ২৭ হাজার আসামির জামিন
প্রকাশ : ০৬ জুন ২০২০, ১১:২৮
ভার্চুয়াল আদালতে সারাদেশে সাড়ে ২৭ হাজার আসামির জামিন
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সুপ্রিম কোর্টের নির্দেশে সারাদেশের সব অধস্তন আদালতে ভার্চুয়াল শুনানি নিয়ে এ পর্যন্ত মোট ২৭ হাজার ৪৮০ জন আসামির জামিন মঞ্জুর করা হয়েছে।


গত ১০ মে থেকে ৪ জুন পর্যন্ত এসময়ে চলা কার্যদিবসগুলোতে এসব আসামিকে জামিন দেয়া হয়।


গত ১০ মে নিম্ন আদালতের ভার্চুয়াল কোর্টে শুধু জামিন শুনানি করতে নির্দেশ দেন সুপ্রিম কোর্ট প্রশাসন। এরপর থেকে নিম্ন আদালতে ভার্চুয়াল কোর্টে জামিন শুনানি শুরু হয়। ১১ মে প্রথমবারের মতো কুমিল্লার আদালতে এক আসামির জামিন হয়।


পরবর্তীতে গত ২৮ মে পর্যন্ত মোট ১০ কার্যদিবসে ২০ হাজার ৯৩৮ আসামির জামিন মঞ্জুর করা হয়েছিল। এসময় মোট ৩৩ হাজার ২৮৭টি আবেদনের নিষ্পত্তি করা হয়।


শনিবার (৬ জুন) সুপ্রিম কোর্টের মুখপাত্র মোহাম্মদ সাইফুর রহমান জানান, সারাদেশে অধস্তন আদালতে ৩১ মে থেকে ৪ জুন পর্যন্ত ভার্চুয়াল শুনানিতে ১৪ হাজার ৩৪০টি জামিন-দরখাস্ত নিষ্পত্তি ও ৬ হাজার ৫৪২ জন আসামির জামিন মঞ্জুর হয়েছে।


গত ৯ মে ভার্চুয়াল কোর্টের শুনানির জন্য অধ্যাদেশ জারি করা হয়। পরদিন ১০ মে উচ্চ আদালতের সব বিচারপতিদের নিয়ে ভিডিও কনফারেন্সে ফুল কোর্ট সভা করেন প্রধান বিচারপতি।


এরপর উচ্চ আদালতসহ অধস্তন আদালতে ভার্চুয়াল শুনানিতে বিজ্ঞপ্তি জারি করে সুপ্রিম কোর্ট প্রশাসন। তারপর থেকে উচ্চ আদালতসহ সারাদেশে ভার্চুয়াল কোর্টে বিচার কাজ অব্যাহত রয়েছে।


এরমধ্যে দফায় দফায় সাধারণ ছুটিরও মেয়াদ বাড়ানো হয়। সর্বশেষ গত ১৬ মে দেওয়া এক বিজ্ঞপ্তিতে সাধারণ ছুটির মেয়াদ ৩০ মে পর্যন্ত বাড়ানো হয়। তবে সরকার ৩০ মে’র পর সাধারণ ছুটি আর না বাড়ালেও আদালত অঙ্গনে নিয়মিত কার্যক্রমের পরিবর্তে ভার্চুয়াল বিচার কাজ অব্যাহত থাকবে ১৫ জুন পর্যন্ত।


বিবার্তা/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com