চ্যারিটেবল মামলায় ফের হাইকোর্টে জামিন আবেদন খালেদার
প্রকাশ : ০৩ সেপ্টেম্বর ২০১৯, ১৯:১৩
চ্যারিটেবল মামলায় ফের হাইকোর্টে জামিন আবেদন খালেদার
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতির মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার পক্ষে আবারো হাইকোর্টে জামিন চেয়ে আবেদন করা হয়েছে।


মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) খালেদা জিয়ার অন্যতম আইনজীবী ব্যারিস্টার কায়সার কামাল হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ জামিন আবেদন করেন।


বিচারপতি ফরিদ আহমেদ ও বিচারপতি এএসএম আবদুল মোবিনের বেঞ্চে এ আবেদনের বিষয়ে শুনানি হতে পারে বলে জানিয়েছেন কায়সার কামাল।


এর আগে ৩১ জুলাই এ মামলায় খালেদা জিয়ার জামিন আবেদন সরাসরি খারিজ করে দেয় হাইকোর্ট।


নতুন আবেদনের বিষয়ে দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী খুরশিদ আলম খান সাংবাদিকদের বলেন, ‘এ মামলায় হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চ জামিন আবেদন সরাসরি খারিজ করে দিয়েছিল। এখন আবারো হাইকোর্টে আবেদন করা হয়েছে। এমন নজির নেই। হাইকোর্ট খারিজ করলে আপিল বিভাগে যেতে হয়।’


কিন্তু কায়সার কামাল বলেন, ‘এর আগে জামিন রিজেক্ট হয়েছে ঠিকই, তবে হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চে জামিন আবেদন খারিজ হওয়ার পর আবারো হাইকোর্টে জামিন চাওয়ার আইনগত বাধা নেই।রুল অ্যান্ড প্র্যাকটিস অনুযায়ী আবেদন করা যায়।’


২০১৮ সালের ২৯ অক্টোবর জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার রায় ঘোষণা করেন ঢাকার বিশেষ জজ আদালত-৫ এর বিচারক। রায়ে খালেদা জিয়াকে সাত বছর কারাদণ্ড এবং ১০ লাখ টাকা অর্থদণ্ড করা হয়। বিচারিক আদালতের দেয়া এ সাজা বাতিল ও খালাস চেয়ে ১৮ নভেম্বর হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আপিল করেন খালেদা জিয়া।


চলতি বছরের ৩০ এপ্রিল হাইকোর্ট খালেদা জিয়ার আপিল শুনানির জন্য গ্রহণ করে। একই সাথে মামলায় খালেদা জিয়াকে বিচারিক আদালতে দেয়া জরিমানার আদেশ স্থগিত করে বিচারিক আদালতে থাকা মামলাটির নথি তলব করে হাইকোর্ট। দুই মাসের মধ্যে নথি পাঠাতে বলা হয়। বিচারিক আদালত থেকে মামলার নথি ২০ জুন হাইকোর্টে পাঠানো হয়।


এরপর খালেদা জিয়ার জামিন আবেদনের বিষয়টি আদালতে তুলে ধরেন তার আইনজীবীরা। ৩০ জুলাই জামিন আবেদনের ওপর শুনানি হয়। পর দিন ৩১ জুলাই তা সরাসরি খারিজ করে দেয় হাইকোর্ট।


বিবার্তা/জাই

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com