‘কারাগারে আত্মহত্যা করেন আইনজীবী পলাশ’
প্রকাশ : ২১ আগস্ট ২০১৯, ১৫:৫৪
‘কারাগারে আত্মহত্যা করেন আইনজীবী পলাশ’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আইনজীবী পলাশ কুমার রায় (৩৬) ‘আত্মহত্যা’ করেছেন বলে উচ্চ আদালতের নির্দেশে বিচারিক তদন্তে উঠে এসেছে। আইনজীবী পলাশ অগ্নিদগ্ধ হয়ে হাসপাতালে মারা যান। পরে তার মৃত্যুর বিষয়টি নিয়ে বিতর্ক সৃষ্টি হয়।


বুধবার (২১ আগস্ট) বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি মো. বদরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে প্রতিবেদনটি উপস্থাপন করা হয়। শুনানিতে আদালত বলেন, ‘আপাতভাবে এটি আত্মহত্যার ঘটনা বলে ধারণা করা হচ্ছে।’


আদালতে প্রতিবেদনের অংশবিশেষ পড়ে শোনান রিট আবেদনকারী আইনজীবী সৈয়দ সায়েদুল হক। শুনানিতে প্রতিবেদনের বরাত দিয়ে আইনজীবী বলেন, পলাশের গায়ে আগুন লাগার ২৪ ঘণ্টা পর চিকিৎসাসেবার ব্যবস্থা করা হয়। দাফতরিক ও আনুষঙ্গিক কাজের জন্য অনেকটা সময় যায়।


তিনি বলেন, আদালত বলেছেন, যদি ২৪ ঘণ্টার কমে তার চিকিৎসা শুরু করা যেত, তাহালে আমরা জানি না সে বাঁচত কিনা। কিন্তু উচিত ছিল আগুনে পোড়ার সঙ্গে সঙ্গে চিকিৎসা করানো। আগে চিকিৎসা পরে দাফতরিক কাজ।


শুনানি নিয়ে এই বিচারিক তদন্ত প্রতিবেদন স্বরাষ্ট্রসচিব ও আইজি প্রিজন বরাবর পাঠাতে নির্দেশ দিয়েছেন আদালত। পঞ্চগড় কারাগারে নিরাপত্তা ও কারা হাসপাতালে চিকিৎসাসেবা নিয়ে যে অভিযোগ বিচারিক প্রতিবেদনে এসেছে, সে ব্যাপারে এই দুই কর্মকর্তাকে ১৫ অক্টোবরের মধ্যে জবাব দিতে বলা হয়েছে। একই সঙ্গে ১৫ অক্টোবর পরবর্তী শুনানির দিন ধার্য করেছেন আদালত।


পঞ্চগড় কারাগারে অগ্নিদগ্ধ হওয়ার পর হাসপাতালে আইনজীবী পলাশের মৃত্যুর ঘটনায় গত ৬ মে বিচারিক তদন্তের নির্দেশনা চেয়ে রিটটি করেন আইনজীবী সৈয়দ সায়েদুল হক।


রিটের প্রাথমিক শুনানি নিয়ে গত ৮ মে হাইকোর্ট পলাশ কুমার রায়ের মৃত্যুর ঘটনা তদন্ত করতে পঞ্চগড়ের মুখ্য বিচারিক হাকিমকে নির্দেশ দেন।


একই সঙ্গে তদন্ত প্রতিবেদন আদালতে দাখিল করতে বলা হয়। এর ধারাবাহিকতায় বুধবার (২১ আগস্ট) তদন্ত প্রতিবেদনটি আদালতে উপস্থাপন করা হয়।


বিবার্তা/রবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com