১৬তম বিজেএস বিজ্ঞপ্তিতে মানা হয়নি ব্যাকডেট বয়সসীমা, প্রতিবাদে লিগ্যাল নোটিশ
প্রকাশ : ১৯ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:২৪
১৬তম বিজেএস বিজ্ঞপ্তিতে মানা হয়নি ব্যাকডেট বয়সসীমা, প্রতিবাদে লিগ্যাল নোটিশ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

১৬তম বিজেএস নিয়োগ বিজ্ঞপ্তিতে বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের কারণে সরকারের ছাড় দেওয়া ব্যাকডেট বয়সসীমা মানা হয়নি জানিয়ে লিগ্যাল নোটিশ দেওয়া হয়েছে।


রবিবার (১৯ ফেব্রুয়ারি) বাংলাদেশ সুপ্রীম কোর্টের অ্যাডভোকেট এম নোমান হোসাইন (তালুকদার) ছয়জন প্রার্থীর পক্ষে বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশনের চেয়ারম্যান, সচিব ও পরীক্ষা নিয়ন্ত্রক বরাবর এই লিগ্যাল নোটিশ দেন।


যে সকল প্রার্থীর পক্ষে লিগ্যাল নোটিশ দেওয়া হয়েছে, তারা হলেন- মো. শরীফুল হাসান, লাভলু মন্ডল, নেছারুল করিম, মো. জাকির হোসেন, সাথী সাহা এবং মোহাম্মদ রাশেল।


প্রেরিত এই লিগ্যাল নোটিশে উল্লেখিত অ্যাডভোকেট বলেন, আমার উপরোক্ত মোয়াক্কেলগন ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে এলএলবি (অনার্স) ডিগ্রি অর্জন করে বিজেএসসহ বিভিন্ন নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণ করে আসছে এবং ১৬শ বিজেএস নিয়োগ পরীক্ষায় আবেদনের জন্য অপেক্ষমান। বিগত ২২/০৯/২০২২ ইং তারিখে জনপ্রশাসন ০৫,০০,০০০০,১৭০.১১.০১৭.২০-১৪৯ মূলে সরকারি চাকুরিতে (বিসিএস ব্যতিত) সরাসরি নিয়োগের ক্ষেত্রে ৩০/০৬/২০২৩ তারিখ পর্যন্ত প্রকাশিতব্য বিজ্ঞপ্তিতে প্রার্থীদের সর্বোচ্চ বয়সসীমা করোনা মহামারীর কারণে ২৫/০৩/২০২০ তারিখ নির্ধারণ করে কিন্তু গত ০৭/০২/২০২৩ ইং তারিখে ৩ নং নোটিশ গ্রহীতার স্বাক্ষরিত বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশন ১৬শ বিজেএস পরীক্ষার জন্য একটি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে। উক্ত বিজ্ঞপ্তিতে প্রার্থীদের সর্বোচ্চ বয়সসীমা ০১/০১/২০২৩ ইং তারিখে অনধিক ৩২ বছর উল্লেখ করা হয় যা জনপ্রশাসন মন্ত্রণালয়ের উল্লেখিত বিজ্ঞপ্তির সাথে সরাসরি সাংঘর্ষিক।


এতে আরো বলা হয়, ইতোপূর্বে বিগত ১৭/০৯/২০২০ ইং তারিখে জনপ্রশাসন মন্ত্রণালয় স্বারক নং ০৫.০০.০০০০.১৭০.১১.০২৯.১৯-১২২ মূলে সরকারি চাকুরিতে (বিসিএস ব্যতীত) নিয়োগের ক্ষেত্রে প্রার্থীদের সর্বোচ্চ বয়সসীমা ২৫/০৩/২০২০ তারিখ নির্ধারণ করে এবং ১৪শ বিজেএসে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সেই প্রজ্ঞাপন অনুযায়ী প্রার্থীদের বয়সসীমা ২৫/০৩/২০২০ ইং তারিখে অনধিক ৩২ বছর উল্লেখ করে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। বিষয়টি নিয়ে আমার উপরোক্ত মোয়াক্কেলসহ আরো অনেক প্রার্থীরা বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশনের কর্মকর্তাদের সাথে লিখিত ও মৌখিক ভাবে যোগাযোগ করেও আশানুরূপ কোন ফলাফল অদ্যবধি পায়নি যা অত্যন্ত দুঃখজনক।


সুপ্রিম কোর্টের এই অ্যাডভোকেট বলেন, নিয়মবহির্ভূতভাবে জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন অনুসরণ না করে বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশনের ১৬শ নিয়োগ পরীক্ষা ২০২৩ এর বিজ্ঞপ্তিতে প্রার্থীদের সর্বোচ্চ বয়সসীমা ০১/০১/২০২৩ ইং তারিখে ৩২ বছর উল্লেখ করা হয় যা আমার উপরোক্ত মোয়াক্কেলদের গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের অনুচ্ছেদ ২৭ ও ২৯ এই উল্লেখিত মৌলিক অধিকারের সরাসরি লংঘন।


হুঁশিয়ারি দিয়ে এতে আরো বলা হয়, নোটিশ প্রাপ্তির তিন কার্যদিবসের মধ্যে ১৬শ বিজেএস এর প্রকাশিত বিজ্ঞপ্তি সংশোধন করে প্রার্থীদের সর্বোচ্চ বয়সসীমা ২৫/০৩/২০২০ তারিখে ৩২ বছর উল্লেখ করে আমার উপরোক্ত মোয়াক্কেলদের উক্ত পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ প্রদান করতে অনুরোধ করা হলো। অন্যথায় আমরা মহামান্য উচ্চ আদালতের শরণাপন্ন হতে বাধ্য হবো।


লিগ্যাল নোটিশ দেওয়ার বিষয়ে ঢাবির আইন বিভাগের সাবেক শিক্ষার্থী ও চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ প্রত্যাশী শিক্ষার্থী সমন্বয় পরিষদ কেন্দ্রীয় কমিটির আহ্বায়ক শরিফুল হাসান শুভ বিবার্তাকে বলেন, আমরা আমাদের যৌক্তিক দাবির বিষয়ে ইতোমধ্যে লিগ্যাল নোটিশ দিয়েছি। আশা করছি, শীঘ্রই এর সমাধান করা হবে। অন্যথায়, আমরা রাজপথে নামতে বাধ্য হবো।


বিবার্তা/রাসেল/জামাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com