থাই গুহা থেকে প্রথম দফায় ৩ কিশোর উদ্ধার
প্রকাশ : ০৮ জুলাই ২০১৮, ১৮:৫২
থাই গুহা থেকে প্রথম দফায় ৩ কিশোর উদ্ধার
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

থাইল্যান্ডের উত্তরাঞ্চলের গুহায় আটকে থাকা ১২ কিশোর ফুটবলার ও তাদের কোচকে উদ্ধারে চূড়ান্ত অভিযান শুরুর পর তিন কিশোরকে উদ্ধারের খবর দিয়েছে দেশটির গণমাধ্যম।


রবিবার স্থানীয় সময় সকাল ১০টায় ১৩ বিদেশি ডুবুরি ও থাইল্যান্ডের নৌবাহিনীর অভিজাত শাখা থাই নেভি সিলের পাঁচ সদস্য এই উদ্ধার অভিযান শুরু করেন।


থাই টেলিভিশন চ্যানেল স্প্রিং নিউজ বলছে, স্থানীয় সময় বিকেল ৫টা ৩৭ মিনিটে প্রথম কিশোরকে গুহা থেকে বের করে আনার পর হাসপাতালে নেয়া হয়েছে। পরে ৫টা ৫০ মিনিটে দ্বিতীয় কিশোরকে নিয়ে আসেন উদ্ধারকারীরা। এর ১৬ মিনিট পর তৃতীয় কিশোরকেও গুহার ভেতর থেকে বাইরে নিয়ে আসা হয়। পরে তাদের হাসপাতালে পাঠানো হয়।


স্থানীয় গণমাধ্যম ব্যাংকক পোস্ট বলছে, অভিযানের প্রথম দফায় থ্যাম লুয়াং গুহার প্রবেশপথের কাছাকাছি দুই কিশোরকে নিয়ে আসে উদ্ধারকারীরা। উদ্ধার মিশনের দায়িত্বপ্রাপ্ত এক কর্মকর্তা এ খবরের সত্যতা নিশ্চিত করেছেন বলে ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে।


গুহায় ১৮ সদস্যের উদ্ধারকারী দলে থাকা চিকিৎসকরা শিশুদের স্বাস্থ্য পরীক্ষার পর প্রথম দফায় তিন কিশোরকে উদ্ধারে সবুজ সঙ্কেত দেন চিকিৎসকরা।


উদ্ধার মিশনের যৌথ কমান্ড সেন্টারের প্রধান ন্যারংস্যাক ওসোত্তানাকর্ন এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছেন, ‘থাই নেভি সিলের পাঁচ সদস্যসহ বিদেশি ১৩ ডুবুরি সকাল ১০টায় গুহায় প্রবেশ করেছেন। এর মধ্যে ১০ জন চেম্বার-৯ (যেখানে কিশোররা আটকা আছেন) ও মাঝপথে ঝুঁকিপূর্ণ স্থান হিসেবে চিহ্নিত চেম্বার-৬ এর উদ্দেশে যাত্রা শুরু করেন। অন্য তিন ডুবুরি অভিযানে যোগ দিয়েছেন স্থানীয় সময় দুপুর ২টায়।


এছাড়াও থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, চীন এবং ইউরোপ থেকে অংশ নেয়া ডুবুরিদের অপর একটি দল গুহার প্রবেশপথ চেম্বার-৩ এ অবস্থান করেন। চেম্বার-২ এবং চেম্বার-৩ এর মাঝে সংকীর্ণ ও উঁচু-নিচু জলমগ্ন পথে রশি বসিয়ে সহায়তা করে এই দলটি।


দীর্ঘ প্রায় ৪ কিলোমিটার সংকীর্ণ ও উঁচু-নিচু জলমগ্ন পথ পাড়ি দিয়ে এই কিশোররা শেষ পর্যন্ত বের হয়ে আসতে পারবে কি-না সেটি নিয়ে সংশয় প্রকাশ করেছিলেন আন্তর্জাতিক গুহা বিশেষজ্ঞরা।



গুহায় উদ্ধারকারীদের এ অগ্নিপরীক্ষা দেশি-বিদেশি গণমাধ্যমের কেন্দ্রবিন্দুতে রয়েছে। এই কিশোরদের উদ্ধার অভিযান সফল হলে দেশটির আগামী বছরের সাধারণ নির্বাচনে থাই জান্তা সরকারের জন্য ইতিবাচক ফল বয়ে নিতে আসতে পারে।


আগামী দুই সপ্তাহ উত্তর থাইল্যান্ডে ভারী বর্ষণ হতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে। রবিবার সকালের দিকেও গুহার পার্শ্ববর্তী এলাকায় বৃষ্টিপাত হয়েছে। সময় এবং বন্যার পানির সঙ্গে লড়াই করে কিশোরদের বাঁচানোর প্রাণপন চেষ্টা চালানো হচ্ছে। ভারী বর্ষণে কিশোরদের আটকাস্থান তলিয়ে যাওয়ার শঙ্কায় আজ চূড়ান্ত অভিযান শুরু করা হয়।


গত ২৩ জুন থেকে থাইল্যান্ডের চিয়াং রাই প্রদেশের থ্যাম লুয়াং গুহায় আটকা রয়েছে স্থানীয় কিশোর ফুটবল দলের ১১ সদস্য ও তাদের কোচ। প্রথম দিকে আগামী ডিসেম্বর অথবা জানুয়ারির আগে পানি না কমিয়ে যাওয়া পর্যন্ত উদ্ধার ঝুঁকিপূর্ণ বলে জানানো হলেও ভারী বর্ষণে গুহায় পানি বেড়ে যাওয়ার শঙ্কায় দ্রুত অভিযানের সিদ্ধান্ত নেয়া হয়।


বিবার্তা/সোহান


গুহায় আটক কিশোরদের উদ্ধারে অভিযান শুরু

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com