গুহায় আটক কিশোরদের উদ্ধারে অভিযান শুরু
প্রকাশ : ০৮ জুলাই ২০১৮, ১১:২১
গুহায় আটক কিশোরদের উদ্ধারে অভিযান শুরু
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

থাইল্যান্ডের উত্তরাঞ্চলে গুহায় প্রায় দুই সপ্তাহ ধরে আটকে থাকা ১২ কিশোর ফুটবলার ও তাদের কোচকে উদ্ধারে অভিযান শুরু হয়েছে।


ঘটনাস্থলেই এক সংবাদ সম্মেলনে উদ্ধারকারী দলের প্রধান নারোংসাক ওসাতানাকর্ন বলেছেন, উদ্ধারকারী দল স্থানীয় সময় সকাল ১০টায় গুহায় প্রবেশ করেছে। এর আগে উদ্ধারকারী দল, ডুবুরি, চিকিৎসক ও নিরাপত্তা বাহিনীর সদস্যদের রেখে বাকি সবাইকে ঘটনাস্থল থেকে সরিয়ে নেয়া হয়।


গত ২৩ জুন কিশোর ফুটবলার ও তাদের কোচ গুহার ভেতরে যাওয়ার পর আর বের হতে পারেননি। ধারণা করা হয়, গুহায় ঢোকার পরপরই প্রচণ্ড বৃষ্টি শুরু হয় এবং এতে করে তাদের বাইরে আসার পথ বন্ধ হয়ে যায়।


নয়দিন পর তাদের সন্ধান পাওয়া গেলেও উদ্ধার নিয়ে নানা শঙ্কা দেখা দেয়।



বর্তমান অভিযানে ১৩জন বিদেশি ডুবুরি ছাড়াও থাই নৌবাহিনীর আরো পাঁচজন এ উদ্ধার অভিযানে অংশ নিচ্ছেন।


কর্মকর্তারা বলেছেন, উদ্ধার অভিযানে ছেলেদের প্রথম দলটিকে স্থানীয় সময় রবিবার রাত ৯টা নাগাদ বের করে আনা সম্ভব হতে পারে। এ কারণে পুরো উদ্ধার অভিযান শেষ করতে কয়েক দিন সময় লাগতে পারে।


উদ্ধার অভিযানে পরিকল্পনা সম্পর্কে গুহায় আটকে পড়াদের ও তাদের পরিবারকে জানানো হয়েছে। তবে ওই কিশোরদের কিভাবে বের করে আনা হবে সে বিষয়টি স্পষ্ট নয়।


ধারণা করা হচ্ছিল, গুহায় কিশোরের দল মাসব্যাপী থাকতে পারবে। তবে ভারী বৃষ্টির পূর্বাভাস থাকায় আশঙ্কা করা হচ্ছে, আবারো বৃষ্টির পানি গুহায় ঢুকে যেতে পারে। তাই দ্রুত তাদের বের করে আনতে এ উদ্ধার অভিযান।



এদিকে সাঁতারের মাধ্যমে তাদের বের করে আনার কথা ভাবা হয়েছিল প্রথমে। কিন্তু বেশির ভাগ কিশোর সাঁতার জানে না। ডুবসাঁতারের মাধ্যমে কীভাবে পাঁচ-ছয় ঘণ্টার কাদাযুক্ত ও অনেক স্থানের সংকীর্ণ পথ পাড়ি দিয়ে তারা বাইরে আসবে, তা নিয়ে সংশয় দেখা দেয়। সূত্র: বিবিসি


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com