দক্ষিণ কোরিয়াকে কড়া হুঁশিয়ারি পুতিনের
প্রকাশ : ২২ জুন ২০২৪, ০১:২৭
দক্ষিণ কোরিয়াকে কড়া হুঁশিয়ারি পুতিনের
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দক্ষিণ কোরিয়াকে কড়া হুঁশিয়ার বার্তা দিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি সতর্ক করেছেন যে দক্ষিণ কোরিয়া যদি যুদ্ধে রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনকে অস্ত্র দেওয়ার সিদ্ধান্ত নেয় তা হবে বড় ভুল। আজ শুক্রবার বিবিসির এক অনলাইন প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।


সম্প্রতি উত্তর কোরিয়া ও রাশিয়া একে অপরকে সহযোগিতা এবং নিরাপত্তা সম্পর্ক জোরদারের লক্ষ্যে একটি সার্বিক কৌশলগত অংশীদারত্ব চুক্তি সই হয়েছে। চুক্তিতে কোনো পক্ষ আগ্রাসনের শিকার হলে পারস্পরিক সহযোগিতার কথা বলা হয়েছে। দেশ দুইটির এমন প্রতিশ্রুতির পর দক্ষিণ কোরিয়া প্রতিক্রিয়ায় জানিয়েছে, তারা যুদ্ধে সিউলের পক্ষ থেকে কিয়েভকে অস্ত্র দেয়ার কথা বিবেচনা করছেন। আর এমন সম্ভাবনা জানানোর পরেই পুতিন এই হুঁশিয়ার বার্তা দিলেন।


উত্তর কোরিয়া সফরকালে দেশটির নেতা কিম জং-উনের সঙ্গে প্রতিরক্ষা চুক্তি সইয়ের একদিন পর বৃহস্পতিবার ভিয়েতনামে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ওই হুঁশিয়ারি উচ্চারণ করেন পুতিন।


গতকাল বৃহস্পতিবার সাংবাদিকদের পুতিন বলেছেন, সিউল যদি কিয়েভকে অস্ত্র সরবরাহ করার সিদ্ধান্ত নেয়, তাহলে মস্কো এমন সিদ্ধান্ত নেবে যা দক্ষিণ কোরিয়ার বর্তমান নেতৃত্বকে অসন্তুষ্ট করবে। উত্তর কোরিয়া সফরের পর ভিয়েতনাম সফরে গেছেন পুতিন। সেখানেই তিনি এসব মন্তব্য করেছেন।


এছাড়া পশ্চিমাদেরও হুঁশিয়ারি বার্তা দিয়েছেন পুতিন। তিনি বলেছেন, যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা যদি ইউক্রেনকে অস্ত্র সরবরাহ অব্যাহত রাখে তাহলে মস্কোও পিয়ংইয়ংকে অস্ত্র দেবে।


মূলত ইউক্রেনে পশ্চিমা অস্ত্র সরবরাহের প্রতিশোধ হিসেবে মস্কো এ পদক্ষেপ নেবে বলে জানিয়েছেন তিনি।


রুশ প্রেসিডেন্ট সতর্ক করে আরো বলেন, যারা কিয়েভকে অস্ত্র সরবরাহ করে ভাবছেন এবং যারা রাশিয়ার সঙ্গে যুদ্ধে জড়াচ্ছেন না বলে মনে করছেন- তাদের বলছি, পিয়ংইয়ংসহ বিশ্বের অন্য অঞ্চলেও অস্ত্র সরবরাহ ও সংরক্ষণ করার অধিকার রয়েছে রাশিয়ার।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com