শান্তি সূচকে দক্ষিণ এশিয়ায় ভারত-পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ
প্রকাশ : ১২ জুন ২০২৪, ১৯:০৭
শান্তি সূচকে দক্ষিণ এশিয়ায় ভারত-পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

অর্থনীতি ও অন্যান্য ক্ষেত্রে অনেক পিছিয়ে থাকলেও শান্তিতে বিশ্বের শক্তিধর দেশগুলোকে পেছনে ফেলে সুবিধাজনক অবস্থানে রয়েছে বাংলাদেশ। এমনকি দক্ষিণ এশিয়ার দুই প্রভাবশালী দেশ ভারত, পাকিস্তানের চেয়েও অনেক ভালো অবস্থানে রয়েছে। বিশ্ব শান্তি সূচকে দক্ষিণ এশিয়ায় সবচেয়ে শান্তিপূর্ণ দেশের তালিকায় তৃতীয় অবস্থানে বাংলাদেশ। শান্তি সূচকের এ তালিকায় ভারত, পাকিস্তান এবং শ্রীলঙ্কার থেকে এগিয়ে আছে বাংলাদেশ। বৈশ্বিক সূচকে বাংলাদেশের অবস্থান ৯৩তম।


মঙ্গলবার (১১ জুন) প্রকাশিত হয়েছে গ্লোবাল পিস ইনডেক্স ২০২৪-এর প্রতিবেদন। এই তালিকা প্রকাশ করেছে অস্ট্রেলিয়াভিত্তিক ‘ইন্সটিটিউট ফর ইকনমিক্স অ্যান্ড পিস’ নামের একটি সংস্থা।


তারা জানিয়েছে, সামাজিক নিরাপত্তা ও সুরক্ষা, সামরিকীকরণ এবং চলমান অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক সংঘাতের পরিস্থিতি মূল্যায়ন করে দেশগুলোকে মুল্যায়ন করা হয়েছে।


প্রতিবেদনে দেখা গেছে, দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা এবং আফগানিস্তানের থেকে এগিয়ে রয়েছে বাংলাদেশ। গ্লোবাল পিস ইনডেক্স (জিপিআই) ২০২৪-এর রিপোর্টে জানানো হয়েছে, ২ দশমিক ১২৬ স্কোর নিয়ে বাংলাদেশ ১৬৩টি দেশের মধ্যে ৯৩তম স্থানে একটি মাঝারি মানের শান্তির দেশ বলে চিহ্নিত হয়েছে।


সংস্থাটি জানিয়েছে, সূচকে যে দেশের স্কোর পয়েন্ট যত কম সেই দেশ তত বেশি শান্তিপূর্ণ। তারা বিশ্ব শান্তি সূচক অত্যন্ত মর্যাদাপূর্ণ উৎস থেকে ২৩টি গুণগত এবং পরিমাণগত সূচক ব্যবহার করেছে। সেইসঙ্গে সামাজিক নিরাপত্তা ও সুরক্ষার মাত্রা, চলমান অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক সংঘাতের পরিধি এবং সামরিকীকরণের মাত্রা এই তিনটি ক্ষেত্রে শান্তি পরিস্থিতি পরিমাপ করেছে।


চলমান অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক সংঘাতের ক্ষেত্রে বাংলাদেশ ২ দশমিক ৫১৫, সামাজিক নিরাপত্তা এবং সুরক্ষা ক্ষেত্রে ২ দশমিক ৩২২ এবং সামরিকীকরণ ক্ষেত্রে ১ দশমিক ৫০৬ স্কোর পেয়েছে।


দক্ষিণ এশিয়ায় সবথেকে শান্তিপূর্ণ দেশ হিসেবে চিহ্নিত হয়েছে ভুটান। বিশ্ব শান্তি সূচকে ২০১১ সাল থেকে এই অবস্থান ধরে রেখেছে ভুটান। বিশ্বে সব থেকে শান্তিপূর্ণ দেশের তালিকায় ২১তম স্থানে আছে এই দেশ। দক্ষিণ এশিয়ায় ভুটানের পরেই আছে নেপাল। বিশ্ব সূচকে নেপাল ৮১তম আর দক্ষিণ এশিয়ায় দ্বিতীয় স্থানে রয়েছে।


দক্ষিণ এশিয়ায় চতুর্থ এবং বিশ্বে ১১০তম স্থানে আছে শ্রীলঙ্কা। দক্ষিণ এশিয়ায় শান্তিপূর্ণ দেশগুলোর তালিকায় পঞ্চম স্থানে আছে ভারত। বিশ্বে ভারতের অবস্থান ১১৬তম। শান্তিপূর্ণ দেশের তালিকায় পাকিস্তান ১৪০তম এবং আফগানিস্তান ১৬০তম স্থানে আছে।


অপরদিকে সবচেয়ে কম শান্তিপূর্ণ দেশের হিসেবে আফগানিস্তানে জায়গা দখল করেছে ইয়েমেন (১৬৩)। ইয়েমেনের ঠিক ওপরেই রয়েছে- সুদান (১৬২), দক্ষিণ সুদান (১৬১), আফগানিস্তান (১৬০) এবং যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেন (১৫৯)।


জিপিআই প্রতিবেদনে ইউরোপকে সবচেয়ে শান্তিপূর্ণ অঞ্চল বলা হয়েছে। এরপরই রয়েছে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল। মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকা অঞ্চল সবচেয়ে কম শান্তিপূর্ণ হিসেবে দেখানো হয়েছে। বিশ্বের দশটি সবচেয়ে কম শান্তিপূর্ণ দেশের চারটিই এই অঞ্চলে। তা সত্ত্বেও সংযুক্ত আরব আমিরাত এই অঞ্চলে শান্তিতে সবচেয়ে বড় উন্নতি রেকর্ড করেছে- ২০২৪ সালে ৫৩তম স্থানে রয়েছে দেশটি।


অন্যদিকে উত্তর আমেরিকার দেশ যুক্তরাষ্ট্র ও কানাডা দুদেশেই সহিংস অপরাধ ও সহিংসতার ভীতি আশঙ্কাজনক হারে বেড়ে গেছে। তবে সূচকে ১ দশমিক ৪৪৯ পয়েন্ট নিয়ে কানাডা যেখানে মাত্র ১১তম সেখানে ২ দশমিক ৬২২ পয়েন্ট নিয়ে যুক্তরাষ্ট্রের অবস্থান ১৩২তম।


প্রতিবেদনে আরো বলা হয়, ২০০৮ সালে গ্লোবাল পিস ইনডেক্সের সূচনা হওয়ার পর থেকে যেকোনো বছরের চেয়ে বেশি ৯৭টি দেশের শান্তির অবনতি ঘটেছে। বর্তমানে ৫৬টি সংঘাত হয়েছে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে বেশি। বর্তমানে ৯২টি দেশ তাদের সীমানার বাইরে সংঘাতে জড়িত। গত বছর যুদ্ধ-সংঘাতে ১ লাখ ৬২ হাজার মানুষের মৃত্যুর রেকর্ড করা হয়েছে, যা গত ৩০ বছরের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ সংখ্যা। এর মধ্যে তিন-চতুর্থাংশ মানুষের মৃত্যু হয়েছে ইউক্রেন এবং গাজার সংঘাতে।


বিবার্তা/লিমন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com