ঘূর্ণিঝড় রেমাল: পশ্চিমবঙ্গের ৬ জেলায় ‘রেড অ্যালার্ট’
প্রকাশ : ২৬ মে ২০২৪, ১৩:১১
ঘূর্ণিঝড় রেমাল: পশ্চিমবঙ্গের ৬ জেলায় ‘রেড অ্যালার্ট’
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘রেমাল’ ধীরে ধীরে উপকূলের দিকে এগিয়ে আসছে। কলকাতা আলিপুর আবহাওয়া অধিদফতর জানিয়েছে, রবিবার (২৬ মে) সন্ধ্যার পর বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গের সংলগ্ন উপকূলে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড়টি।


রবিবার (২৬ মে) সকালে আলিপুর দফতর জানিয়েছে, সন্ধ্যার পর পশ্চিমবঙ্গের দক্ষিণ ২৪ পরগনার সাগরদ্বীপ আর বাংলাদেশের পটুয়াখালীর খেপুপাড়ার মধ্য দিয়ে স্থলভাগের ওপর আঘাত হানতে পারে রেমাল। এসব এলাকায় ঘণ্টায় ১১০ থেকে ১২০ কিলোমিটার গতিতে বাতাস বয়ে যেতে পারে। একপর্যায়ে তা বেড়ে ১৩৫ কিলোমিটার পর্যন্ত হতে পারে।


এতে আরও বলা হয়, ঘূর্ণিঝড় রেমালের কারণে কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর জেলায় দমকা বাতাস ও বৃষ্টি শুরু হয়েছে। তাই এসব এলাকায় সোমবার এবং মঙ্গলবারের জন্য রেড অ্যালার্ট বা লাল সতর্কতা জারি করা হয়েছে।


ভারতের আবহাওয়া দফতর (আইএমডি) রোববার ভোর ৫টা ৫২ মিনিটে দেয়া আপডেটে জানিয়েছে, ঘূর্ণিঝড় রেমাল পশ্চিমবঙ্গের সাগর দ্বীপের প্রায় ২৯০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্বে এবং বাংলাদেশের খেপুপাড়ার ৩০০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে।


এটি আগামী ছয় ঘণ্টার মধ্যে একটি ‘প্রবল ঘূর্ণিঝড়ে’ পরিণত হবে এবং মধ্যরাতের দিকে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের তৎসংলগ্ন উপকূলের মধ্য দিয়ে অতিক্রম করবে বলে আবহাওয়া অফিস জানিয়েছে।


রেমালের প্রভাবে সমুদ্র উত্তাল থাকবে। সে কারণে মৎস্যজীবীদের সোমবার পর্যন্ত সাগরে যেতে নিষেধ করা হয়েছে।


এদিকে বিকেল ৩টার দিকে বাংলাদেশের উপকূলীয় এলাকায় রেমাল এর এর অগ্রভাগ আছড়ে পড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।


আবহাওয়া অধিদফতর পরিচালক আজিজুর রহমান বলেন, সন্ধ্যা থেকে মধ্যরাত নাগাদ স্থলভাগ অতিক্রম করবে ঘূর্ণিঝড়ের কেন্দ্র। আর বিকেল ৩টা থেকে উপকূলে রেমালের অগ্রভাগের প্রভাব পড়বে।


তিনি বলেন, ১২ থেকে ১৪ ঘণ্টা পর্যন্ত ঘূর্ণিঝড় রেমালের প্রভাব থাকবে। রেমাল সিভিয়ার সাইক্লোন স্ট্রোমে পরিণত হওয়ার সময় ১১০ থেকে ১২০ কিমি পর্যন্ত গতিবেগে ঝড়ো বাতাস বয়ে যাবে।


এ আবহাওয়াবিদ বলেন, মোংলা ও পায়রা বন্দরের দিকে এগোচ্ছে রেমাল। উপকূলীয় ১৬ জেলার নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ৮-১২ ফুট অধিক উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com