আল-শিফা হাসপাতালে ফের ইসরায়েলি হামলা
প্রকাশ : ১৮ মার্চ ২০২৪, ১৮:৩২
আল-শিফা হাসপাতালে ফের ইসরায়েলি হামলা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার আল শিফা হাসপাতালে আবারও আক্রমণ চালিয়েছে ইসরায়েলি বাহিনী।


১৮ মার্চ, সোমবার ভোরে অতর্কিত এ হামলা চালায় ইসরায়েলি সেনারা।


ইসরায়েলি সেনাবাহিনীর এক বিবৃতিতে জানানো হয়, সেনারা আল-শিফা হাসপাতালে এই মুহূর্তে একটি সুনির্দিষ্ট মাত্রায় অভিযান পরিচালনা করছে। হাসপাতালটিতে হামাসের শীর্ষ ‘সন্ত্রাসীরা’ অবস্থান করেছে এমন গোপন সংবাদ পাওয়ার পর থেকেই অভিযান শুরু করা হয়েছে।


প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন হাসপাতালের চারদিকে ইসরায়েলি ট্যাঙ্ক অবস্থান নিয়েছে। গত বছরের নভেম্বর মাসেও আল-শিফা হাসপাতালে অভিযান পরিচালনা করে ইসরায়েলি সেনাবাবাহিনী। সে সময় এই অভিযান ব্যাপক আন্তর্জাতিক সমালোচনার জন্ম দেয়।


গাজার হামাস নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, আল শিফা হাসপাতাল কমপ্লেক্সে দশ হাজারেরও বেশি বাস্তুচ্যুত ফিলিস্তিনি আশ্রয় নিয়েছে।


টেলিগ্রামে ইংরেজিতে প্রকাশিত এক বার্তায় গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, হাসপাতালটির ভেতরে যেই নড়াচড়া করছে তাকেই স্নাইপাররা গুলি করছে। রাত ২টার সময় শুরু হওয়া এই হামলায় অনেকেই শহীদ হয়েছেন।


আল জাজিরা অ্যারাবিকের একজন সাংবাদিকের দেয়া তথ্যমতে, হাসপাতালটির সার্জিক্যাল ভবনে ইসরায়েলি বোমাবর্ষণের ফলে আগুন ধরে গেছে।


ফিলিস্তিনি লেখক ইমাদ জাকুতের দেয়া তথ্য অনুযায়ী, ইসরায়েলি বাহিনী আল জাজিরা অ্যারাবিকের প্রতিনিধি ইসমাইল আল ঘুলকে হাসপাতালের ভেতর থেকে গ্রেপ্তার করেছে। প্রত্যক্ষদর্শীরা জানান, গ্রেপ্তারের আগে ঘুলকে বেধড়ক পেটানো হয়েছে এবং তার সাথে আরও অনেককে গ্রেপ্তার করা হয়েছে।


ইসরায়েল বারবার বলে আসছে ওই হাসপাতাল ও অন্যান্য মেডিকেল কমপ্লেক্স থেকে সামরিক তৎপরতা চালায় হামাসের যোদ্ধারা। তবে হামাস এই দাবি অস্বীকার করে আসছে।


এদিকে হামাসের মিডিয়া অফিস থেকে এই অভিযানের নিন্দা জানিয়ে বলা হয়েছে, আল-শিফা হাসপাতাল কমপ্লেক্সে ট্যাঙ্ক, ড্রোন ও গোলাবারুদ ব্যবহার করে হাসপাতালের ভেতরে গুলিবর্ষণ করা যুদ্ধাপরাধ।


হামাস ও ইসরায়েলের এই যুদ্ধ শুরু হয় গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলার মধ্য দিয়ে। ওই হামলায় এক হাজার ১৬০ জন নিহত হয় যাদের বেশিরভাগই ছিল বেসামরিক নাগরিক। হামাস এ সময় ২৫০ জন ইসরায়েলি ও বিদেশি নাগরিককে অপহরণ করে নিয়ে আসে গাজায়। ইসরায়েল বলেছে হামাসের হাতে এখনও ১৩০ জন বন্দি রয়ে গেছে।


অন্যদিকে হামাসকে ধ্বংসের লক্ষ্য নিয়ে গাজা উপত্যকায় বিরামহীন বোমাবর্ষণ শুরু করে ইসরায়েল। গাজার হামাস নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাব অনুযায়ী হামলায় এ পর্যন্ত ৩১ হাজার ৬৪৫ জন ফিলিস্তিনি নিহত হয়েছে, যাদের বেশিরভাগই নিরীহ শিশু ও নারী।


সোমবার রাতে ইসরায়েলি বাহিনী হাসপাতালে পরিচালিত অভিযানে নিজেদের একজন সৈন্যের নিহত হওয়ার কথা জানিয়েছে। ২০ বছর বয়সী স্টাফ আর্জেন্ট মাতান ভিনোগ্রাদোভের মৃত্যুর ফলে গাজায় পরিচালিত হামলায় এ পর্যন্ত মোট ২৫০ জন ইসরায়েলি সৈন্যের মৃত্যু হলো।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com