ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়লো উত্তর কোরিয়া
প্রকাশ : ১৮ মার্চ ২০২৪, ১৮:০৪
ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়লো উত্তর কোরিয়া
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের দক্ষিণ কোরিয়ার সিউল সফরে সময় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া।


রবিবার (১৭ মার্চ) কোরীয় উপদ্বীপের পূর্বে সাগরের দিকে ছোড়া হয় এই মিসাইল। দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ নিশ্চিত করছে এ তথ্য। তবে বিস্তারিত কিছু জানানো হয়নি।


১৮ মার্চ, সোমবার উত্তর কোরিয়া তার পূর্ব জলসীমায় বেশ কয়েকটি স্বল্প-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে বলে জানিয়েছে আল জাজিরা।


দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অফ স্টাফ সোমবার সকালে উত্তর কোরিয়ার দ্বারা ‘বেশ কয়েকটি’ সন্দেহজনক স্বল্প-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ শনাক্তকরণের কথা জানিয়েছেন।


এদিকে এ ঘটনার পর তীব্র নিন্দা জানিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। দেশটির পার্লামেন্টে দেয়া ভাষণে তিনি বলেন, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র কোরীয় উপদ্বীপ ও জাপানের মধ্যবর্তী জলসীমায় পড়েছে, তবে কোনো ক্ষয়ক্ষতি বা আঘাতের খবর পাওয়া যায়নি। পিয়ং ইয়ংয়ের এ ধরনের কর্মকাণ্ড এই অঞ্চলের শান্তি ও নিরাপত্তার জন্য হুমকি সরূপ।


যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের সমালোচনা করেছে এবং বিষয়টি অঞ্চলের নিরাপত্তার জন্য হুমকি বলে অভিহিত করেছে।


ব্লিঙ্কেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক-ইওল আয়োজিত সম্মেলনে যোগ দিতে সিউল সফর করছেন। ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণের কিছুক্ষণ পরে গণতন্ত্র শীর্ষ সম্মেলনের উদ্বোধনী মঞ্চে ওঠেন ব্লিঙ্কেন ও ইউন সুক-ইওল।


তবে সবগুলো মিসাইল পড়েছে সাগরে। টোকিওর দাবি, জাপানের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে পড়েছে পিয়ংইয়ংয়ের মিসাইল। দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের ১০ দিনব্যাপী যৌথ সামরিক মহড়া শেষ হয় গত বৃহস্পতিবার। এর জবাবে সম্প্রতি সামরিক তৎপরতা বাড়িয়েছে উত্তর কোরিয়াও।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com