কলকাতায় নির্মাণাধীন বহুতল ভবন ধসে নিহত ২, আহত ৬
প্রকাশ : ১৮ মার্চ ২০২৪, ১৭:২৪
কলকাতায় নির্মাণাধীন বহুতল ভবন ধসে নিহত ২, আহত ৬
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের পশ্চিমবঙ্গের কলকাতায় একটি নির্মাণাধীন ছয়তলা ভবন ভেঙে পড়ে বেশ কয়েকজন হতাহতের ঘটনা ঘটেছে। এ ঘটনায় এখন পর্যন্ত দুজনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে প্রশাসন। ধ্বংস্তূপে আটকা পড়েছেন বেশ কয়েকজন।


রবিবার (১৭ মার্চ) রাত ১২টার দিকে গার্ডেনরিচের ১৩৪ নম্বর ওয়ার্ডের নির্মাণাধীন বহুতল ভেঙে পাশের ঝুপড়ির ওপর পড়ে। এসময় বেশ কয়েকটি টিনের ঘর গুঁড়িয়ে যায়।


১৮ মার্চ, সোমবার ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকার প্রতিবেদনে বলা হয়, রবিবার মধ্যরাতে কলকাতা পৌরসভার ১৩৪ নম্বর ওয়ার্ডে গার্ডেনিরিচের ফতেহপুর ব্যানার্জি পাড়া লেনে এই দুর্ঘটনা ঘটে।


প্রতিবেদনে বলা হয়, নির্মীয়মাণ পাঁচ তলা বাড়িটির আশপাশে বেশ কিছু ঝুপড়ি রয়েছে। সেগুলোর উপর ভেঙে পড়েছে বহুতলটি। ঘটনাস্থলে উপস্থিত রয়েছেন এলাকার মেয়র ফিরহাদ হাকিম। রয়েছেন মন্ত্রী সুজিত বসু।


রাতেই ঘটনাস্থলে পৌঁছান কলকাতার মেয়র ও গার্ডেনরিচের বিধায়ক ফিরহাদ হাকিম। এ ঘটনায় একজনকে গ্রেফতার করা হয়েছে জানিয়ে তিনি বলেন, বাড়িটি যেখানে ভেঙে পড়েছে সেখানে ২১ জন ছিলেন। ১৩ জনকে উদ্ধার করা হয়েছে। যারা আটকে আছেন, তাদের পানি ও অক্সিজেন সরবরাহ করা হচ্ছে বলেও জানান তিনি।


ফিরহাদ জানান, এখন পর্যন্ত ১৫ জনকে উদ্ধার করা হয়েছে। তাদের মধ্যে দু’জনের মৃত্যু হয়েছে। আহতদের মধ্যে ৭ জনকে স্থানীয় হাসপাতালে এবং একজনকে এসএসকেএম হাসপাতালে ভর্তি করানো হয়েছে। বাকিদের প্রাথমিক চিকিৎসার পরেই ছেড়ে দেওয়া হয়েছে। মৃতদের নাম সাম বেগম এবং হাসিনা খাতুন।


সোমবার সকালে ঘটনাস্থলে যান কলকাতার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ঘটনাস্থল পরিদর্শনের পর তিনি বলেন, বহুতলটি বেআইনিভাবে তৈরি করা হচ্ছিল। এটি তৈরির জন্য প্রশাসনের কাছ থেকে প্রয়োজনীয় অনুমতি নেওয়া হয়নি। এ কাজের সঙ্গে যাঁরা যুক্ত, তাদের বিরুদ্ধে পদক্ষেপ নেয়া হবে বলে জানান মমতা।


এ ঘটনায় মৃতদের পরিবারকে পাঁচ লাখ টাকা এবং আহতদের এক লাখ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা দিয়েছেন কলকাতার মেয়র।


মেয়র, মন্ত্রী ছাড়াও নগরপাল বিনীত গয়াল এবং অন্যান্য উচ্চপদস্থ কর্মকর্তারা ঘটনাস্থলে রয়েছেন। এখনও উদ্ধারকাজ চালিয়ে যাচ্ছে বিপর্যয় মোকাবিলা বাহিনী এবং স্থানীয় ফায়ার সার্ভিস।


প্রত্যক্ষদর্শীরা জানায়, গার্ডেনরিচ থানার অন্তর্গত ওই এলাকায় বেশ কিছু দিন ধরে বহুতলটিতে নির্মাণ কাজ চলছিল। রোববার রাত ১২টার দিকে বিকট শব্দ করে সেটি পাশের একটি টালির বাড়ির উপর হুড়মুড়িয়ে ভেঙে পড়ে। পুলিশ সঙ্গে সঙ্গে ঘটনাস্থলে পৌঁছয়। ঘটনাস্থলে পৌঁছনোর রাস্তা বেশ সংকীর্ণ হওয়ায় বিপর্যয় মোকাবিলা বাহিনী এবং উদ্ধারকারী দল পৌঁছতে বেশ কিছুটা সময় লেগে যায়। যা নিয়ে স্থানীয় বাসিন্দাদের মধ্যে ক্ষোভ ছড়িয়ে পড়ে। কংক্রিটের চাঁই ছড়িয়ে রয়েছে চারিদিকে। সেই ধ্বংসস্তূপ নীচে কেউ আটকে রয়েছেন কি-না তার খোঁজ চলছে। এই ঘটনায় আতঙ্ক ছড়িয়েছে এলাকাবাসীর মধ্যে। আশপাশের বাড়ি এবং বহুতল থেকে বাসিন্দারা রাস্তায় নেমে আসেন। এই দুর্ঘটনায় ভেঙে পড়া বহুতলটি সংলগ্ন অপর একটি বহুতল ক্ষতিগ্রস্ত হয়েছে।


বিপর্যয় মোকাবিলা বাহিনী এবং উদ্ধারকারী দলের আশঙ্কা ধ্বংসস্তূপের নীচে অনেকের চাপা পড়ে থাকতে পারেন। ঝুপড়ি ঘরগুলোতে মোট কত জন ছিলেন তা নিশ্চিত করে জানা যায়নি এখনও। গ্যাস কাটারের সাহায্যে কংক্রিটের চাঁই কেটে চলছে উদ্ধারকাজ। উদ্ধারকাজে হাত লাগিয়েছেন স্থানীয়রাও।


জরুরি উদ্ধার দলের এক কর্মকর্তা বলেন, ধ্বংসস্তূপের ভেতরে ছয়জন আটকে রয়েছে। এক জনের সঙ্গে যোগাযোগ করা গেলেও বাকিরা কেউ সাড়া দিচ্ছেন না। মৃতের সংখ্যা আরও বাড়তে বলেও আশঙ্কা জানান তারা।


স্থানীয় দমকল বাহিনী জানায়, ৮৫ শতাংশ উদ্ধারকাজ হয়ে গিয়েছে। তবে জনবহুল এলাকায় বহুতলটি ভেঙে পড়ায় উদ্ধারে সময় লাগছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com