পুতিনের দেয়া বিলাসবহুল গাড়িতে ঘুরে বেড়াচ্ছেন কিম
প্রকাশ : ১৭ মার্চ ২০২৪, ২০:৪৯
পুতিনের দেয়া বিলাসবহুল গাড়িতে ঘুরে বেড়াচ্ছেন কিম
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের উপহার দেয়া লিমুজিনে চড়ে প্রকাশ্যে ঘুরে বেড়াতে দেখা গেছে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনকে।


শনিবার (১৬ মার্চ) উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ খবরটি জানিয়ে বলেছে, এ ঘটনা দুই দেশের বন্ধুত্ব জোরদার হওয়ার স্পষ্ট নিদর্শন।


গত সেপ্টেম্বরে কিম রাশিয়া সফরকালে পুতিনের সঙ্গে বৈঠক করে দুদেশের মধ্যকার সামরিক সম্পর্ক বৃদ্ধির অঙ্গীকার করেন। ওই সফরের মধ্য দিয়ে দুই দেশ সম্পর্ক জোরদারের পাশাপাশি সামরিক সম্পর্ক বৃদ্ধির কথাও জানায়। সেসময় পুতিনের ব্যবহৃত গাড়ি খুব পছন্দ করেন উত্তর কোরিয়ার এই নেতা। সেইসঙ্গে ইউক্রেন আক্রমণে পুতিন উত্তর কোরিয়ার তৈরি গোলা ব্যবহার করছেন, উভয় দেশই পশ্চিমাদের এমন অভিযোগ অস্বীকার করে আসছেন।


গত শুক্রবার দেয়া রাশিয়ার তৈরি অওরুস লিমুজিনটিতে চড়ে কিম একটি সামরিক মহড়া পরিদর্শনে যান। এটি “উত্তর কোরিয়া-রাশিয়া সম্পর্ক উন্নয়নের স্পষ্ট প্রমাণ,” বলে মন্তব্য করেছেন এই শীর্ষ নেতার বোন কিম জো জং।


যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়ার ঠিক এক সপ্তাহ পর নেয়া এই মহড়ায় সৈন্যদের একটি যুদ্ধের জন্য “বাস্তবধর্মী” প্রস্তুতির নির্দেশ দেন।


সত্যিকারের যুদ্ধের উপযোগী প্রশিক্ষণই একজন সত্যিকারের যোদ্ধাকে গড়ে তুলতে পারে, বলেন তিনি।


এর আগে গত সেপ্টেমরে মস্কো সফরকালে, পুতিন কিমকে তার ব্যবহার করা বিলাসবহুল লিমুজিনে নিজের পাশে বসালে, মুগ্ধ হয়ে সেটির প্রশংসা করেন কিম, বলেছে ক্রেমলিন।


পরবর্তীতে তিন মাস পরেই গত ফেব্রুয়ারি মাসে জাতিসংঘের নিষেধাজ্ঞা সত্ত্বেও কিম জং উনের জন্য একটি গাড়ি উপহার পাঠান পুতিন।


কেসিএনএ-এর প্রতিবেদন অনুযায়ী, রাশিয়ার তৈরি গাড়িটি গত ১৮ ফেব্রুয়ারি কিমের শীর্ষ সহযোগীদের কাছে পাঠানো হয়। এটি কিমের ব্যক্তিগত ব্যবহারের জন্য দেন পুতিন।


এদিকে রয়টার্স জানিয়েছে যে, গতকাল কিম জং-উন উড়োজাহাজের মহড়া পরিদর্শন করেন। সেই সঙ্গে যুদ্ধের ‘বাস্তব’ প্রস্তুতি নেওয়ার নির্দেশনা দেন।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com