শান্তির পথে বড় বাধা নেতানিয়াহু
প্রকাশ : ১৫ মার্চ ২০২৪, ১৮:১৩
শান্তির পথে বড় বাধা নেতানিয়াহু
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

মার্কিন সিনেটের ডেমোক্রেটিক পার্টির সংখ্যাগরিষ্ঠ নেতা চাক শুমার ইসরায়েলে নতুন নির্বাচনের আহ্বান জানিয়ে বলেছেন, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু শান্তির পথে সবচেয়ে বড় বাধা।


তিনি বলেন, গণতন্ত্রে সবসময় জনগণের হাতে নিজেদের নেতা বেছে নেওয়ার সুযোগ থাকে। আগামী নির্বাচনে ইসরায়েলের জনগণ তাদের দেশের জন্য অন্য কোনো নেতা নেবেন কি নেবেন না তা একান্তভাবেই তাদের ওপর নির্ভর করছে। তবে যেটি গুরুত্বপূর্ণ, তা হলো তাদের হাতে সুযোগ রয়েছে।


১৪ মার্চ, বৃহস্পতিবার ওয়াশিংটনে মার্কিন পার্লামেন্ট ভবন ক্যাপিটল হিলে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি। এসময় চাক শুমার কঠোরভাবে নেতানিয়াহুর সমালোচনা করেছেন।


শুমার বলেন, আমার মতে, ইসরায়েলের জনগণের এখন উচিত একজন নতুন নেতার হাতে দেশের শাসনক্ষমতা প্রদান করা। কারণ, গত ৭ অক্টোবরের হামলা মধ্যপ্রাচ্যের ওই অঞ্চলের পুরো দৃশ্যপট বদলে দিয়েছে এবং ওই হামলা পরবর্তী ইসরায়েলের ভবিষ্যৎ কেমন হবে তা নিয়ে আলোচনা ও বিতর্কের যথেষ্ট অবকাশ রয়েছে।


তিনি আরও বলেন, ইসরায়েলের সরকার যদি দ্বিরাষ্ট্র সমাধান প্রত্যাখ্যান করে সেটি হবে বড় একটি ভুল এবং সেই ভুলের জন্য মাশুল গুণতে হবে সাধারণ ইহুদিদের।


উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের যে কয়েকজন ইহুদি ধর্মাবলম্বী নেতা দেশটির বিভিন্ন কেন্দ্রীয় গুরুত্বপূর্ণ পদে রয়েছেন, তাদের মধ্যে চাক শুমার অন্যতম। তিনি একই সঙ্গে মার্কিন ইহুদি সম্প্রদায় এবং সিনেটের সংখ্যাগরিষ্ঠ দল ডেমেক্রেটিক পার্টিরও একজন জ্যেষ্ঠ ও প্রভাবশালী নেতা।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com