ইসরাইলি জাহাজের ক্যাপ্টেনকে হামাসের কাছে হস্তান্তর করেছে হুতিরা
প্রকাশ : ১৫ মার্চ ২০২৪, ১৭:২১
ইসরাইলি জাহাজের ক্যাপ্টেনকে হামাসের কাছে হস্তান্তর করেছে হুতিরা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

লোহিত সাগরে বার বার মার্কিন যুক্তরাষ্ট্র ও তার জোটের মালিকাধীন জাহাজের ওপর হামলা চালিয়ে আসছে হুতিরা। যার ফলে এই সাগর পথে ব্যাপকভাবে বাণিজ্য হ্রাস পেয়েছে। বাণিজ্যিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে যুক্তরাষ্ট্রসহ তার মিত্ররা।


এদিকে লোহিত সাগর থেকে জব্দ করা ‘গ্যালাক্সি লিডার’ নামের জাহাজটি এবং এর ক্যাপ্টেন ও ক্রুদের গাজাভিত্তিক ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের হাতে তুলে দেওয়া হয়েছে বলে জানিয়েছে ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুতি।


সিএনএনের খবরে বলা হয়েছে, হুতি মুখপাত্র নাসর আদদিন আমের জানিয়েছেন- জাহাজটি এবং এর ক্রুদের হামাস প্রতিরোধ আন্দোলন এবং আল-কাসাম ব্রিগেডের ভাইদের হাতে তুলে দেয়া হয়েছে।


গত ১৯ নভেম্বর লোহিত সাগর থেকে হুতিরা গ্যালাক্সি লিডার কার্গো জাহাজটি জব্দ করে। তারা জাহাজে থাকা ১৭ ফিলিপিনো, দুজন বুলগেরিয়ান, তিনজন ইউক্রেনিয়ান, দুজন মেক্সিকান এবং একজন রোমানিয়ান ক্রুকে জিম্মি করে।


ফিলিপাইনের এক কূটনীতিক বলেন, তিনি মনে করেন না যে গাজা যুদ্ধের অবসানের আগে জাহাজ বা এর ক্রুরা মুক্তি পাবেন।


উল্লেখ্য, গাজায় ইসরায়েলি হামলা বন্ধের দাবিতে গত বছরের নভেম্বর থেকে লোহিত সাগর এবং এর আশপাশে প্রধানত ইসরায়েলকেন্দ্রিক জাহাজে হামলা চালানোর ঘোষণা দেয় হুতিরা। কিন্তু পরবর্তীতে মার্কিন ও ব্রিটিশ বাহিনী ইয়েমেনে হামলা চালালে এই দুই দেশের জাহাজকেও বৈধ লক্ষ্য হিসেবে ঘোষণা করে হুতি।


জানা গেছে, আক্রান্ত হওয়ার সময় গ্যালাক্সি লিডার জাহাজটি জাপানি কোম্পানি নিপ্পন ইউসেনের হয়ে কাজ করছিল। এটি ইসরায়েলি নাগরিক আব্রাহাম আনগারের সাথে সম্পৃক্ত কোম্পানি রে কার ক্যারিয়ার্সের মালিকানাধীন।


জাহাজটি সাধারণত বিশ্বজুড়ে গাড়ি পরিবহনে ব্যবহৃত হয়। তবে এখন ইয়েমেনের কাছাকাছি পর্যটক আকৃষ্ট করছে। স্থানীয় ইয়েমেনিরা ছোট ছোট নৌকায় করে সেখানে প্রায়ই বেড়াতে যায়।


সূত্র: সিএনএন


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com