আইএমএফের তালিকায় বিশ্বের দরিদ্রতম আফ্রিকার ১০ দেশ
প্রকাশ : ১৫ মার্চ ২০২৪, ১৬:৪৮
আইএমএফের তালিকায় বিশ্বের দরিদ্রতম আফ্রিকার ১০ দেশ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিশ্বের দরিদ্রতম দেশের তালিকা প্রকাশ করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। মাথাপিছু জিডিপি হিসাব ধরে করা এই তালিকায় শীর্ষ ১০ দেশের সবগুলোই আফ্রিকার অন্তর্গত। চলতি বছর ফেব্রুয়ারিতে এ সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ করা হয়।


এতে দেখা যায়, জিডিপির হিসাবে বিশ্বের দরিদ্রতম দেশ হলো দক্ষিণ সুদান। দেশটির মাথাপিছু জিডিপি ৪৯২ দশমিক ৭২ ডলার। দক্ষিণ সুদানের রাজধানীর নাম জুবা। ২০১১ সালে স্বাধীনতা লাভের পর থেকে দেশটি পৃথিবীর দরিদ্রতম দেশের মধ্যে চলে এসেছে। তেলের ভাণ্ডারে সমৃদ্ধ হওয়া সত্ত্বেও এখনও পর্যন্ত সাউথ সুদান তাদের অর্থনীতি মজবুত করতে পারেনি।


আইএমএফের সূচকে বিশ্বের দরিদ্রতম দেশের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে বুরুন্ডি। দীর্ঘদিন ধরে গৃহযুদ্ধের সম্মুখীন দেশটির মাথাপিছু জিডিপি ৯৩৬ দশমিক ৪২ ডলার। দেশটির ৮০ শতাংশ মানুষ কৃষির ওপর নির্ভরশীল। পানি, বিদ্যুৎ ইত্যাদি সাধারণ জিনিসগুলোর জন্য এখনও লড়তে হচ্ছে বুরুন্ডিকে।


তালিকায় এরপরই রয়েছে সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক বা মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রের নাম। দেশটির মাথাপিছু জিডিপি এক হাজার ১৪০ ডলার। সোনা-তেল-ইউরেনিয়াম-হীরার মতো বহু মূল্যবান রত্নভাণ্ডার থাকা সত্ত্বেও দারিদ্র্যে ডুবে আছে এই দেশ। এই দেশের মোট জনসংখ্যা ৫৫ লাখ।


আইএমএফের সূচকে বিশ্বের চতুর্থ স্থানে আছে গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্র। দেশটির মাথাপিছু জিডিপি ১ হাজার ৫৭০ ডলার।


এরপরের অবস্থানে আছে মোজাম্বিক। দেশটির মাথাপিছু জিডিপি ১ হাজার ৬৫০ ডলার।


বিশ্বের ষষ্ঠ দেশের নাম হলো মালাবি। দেশটির মাথাপিছু জিডিপি ১ হাজার ৭১০ ডলার। এরপরই আছে নাইজার, চাদ, লাইবেরিয়া ও মাদাগাস্কার। এসব দেশের মাথাপিছু জিডিপি যথাক্রমে ১ হাজার ৭৩০, ১ হাজার ৮৬০, ১ হাজার ৮৮০, ১ হাজার ৯৯০ ডলার।


আইএমএফের প্রতিবেদনে এসব দেশের দারিদ্র্যের মূল কারণগুলো মোকাবিলায় আন্তর্জাতিক সম্প্রদায়কে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে। অবকাঠামোতে বিনিয়োগ, অর্থনৈতিক বৈচিত্র্যের প্রচার ও রাজনৈতিক স্থিতিশীলতা বৃদ্ধি এসব দেশের উজ্জ্বল ভবিষ্যতের জন্য গুরুত্বপূর্ণ পদক্ষেপ হতে পারে বলে প্রতিবেদনে তুলে ধরা হয়েছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com