কুয়েতে অবৈধ অভিবাসীদের জন্য বড় সুখবর
প্রকাশ : ১৫ মার্চ ২০২৪, ১৫:৫৭
কুয়েতে অবৈধ অভিবাসীদের জন্য বড় সুখবর
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

পবিত্র রমজান মাস এবং আমির শেখ মিশাল আল-আহমাদ সরকারের শাসনভার গ্রহণ উপলক্ষ্যে চলতি মাসের ১৭ তারিখ থেকে ১৭ জুন পর্যন্ত আকামা আইন লঙ্ঘনকারী অবৈধ প্রবাসীদের জন্য সাধারণ ক্ষমার ঘোষণা দিয়েছে দেশটির সরকার।


বৃহস্পতিবার (১৪ মার্চ) কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, যেসব অভিবাসী অবৈধভাবে কুয়েতে বসবাস করছেন তাদের তিন মাসের জন্য সাধারণ ক্ষমা ঘোষণা করা হয়েছে।


পবিত্র রমজান মাস উপলক্ষ্যে এবং শেখ মিশাল আল-আহমেদ আল-জাবের আল-সাবাহ নতুন আমির হওয়ায় এই সাধারণ ক্ষমা ঘোষণা করা হয়েছে। এই তিন মাস অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হবে না। সাধারণ ক্ষমা আগামী ১৭ মার্চ থেকে শুরু হয়ে ১৭ জুন পর্যন্ত বলবৎ থাকবে।


এই তিন মাসের মধ্যে অবৈধ অভিবাসীরা নির্দিষ্ট জরিমানা প্রদান করে বৈধ হতে পারবেন। বৈধ হতে প্রতিদিনের জন্য সর্বনিম্ন ২ দিনার এবং সর্বোচ্চ ৬০০ দিনার জরিমানা দিতে হবে। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ২ লাখ ১৫ হাজার টাকা।


যারা জরিমানার অর্থ পরিশোধ করতে পারবেন না তারা যেকোনো দিক দিয়ে কুয়েত ছাড়তে পারবেন। এজন্য তাদের কোনো জরিমানা করা হবে না।


তবে যারা চলে যাবেন তারা নতুন অনুমতি এবং বৈধ কাগজপত্র নিয়ে আবারও কুয়েতে ফিরতে পারবেন বলে বিবৃতিতে জানিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।


এই সাধারণ ক্ষমার সময় যারা জরিমানা দিয়ে বৈধ হবেন না বা চলে যাবেন না তাদের পরবর্তীতে আটক করা হবে এবং নিজ দেশে ফেরত পাঠানো হবে। এরপর তারা কখনো আর কুয়েতে ফিরতে পারবেন না এবং ফেরত পাঠানোর সময় আইন অনুযায়ী জরিমানা আদায় করা হবে।


যারা প্রশাসনিক সমস্যায় আছেন এবং যাদের বিরুদ্ধে আদালতে মামলা রয়েছে তাদের রেসিডেন্সি অ্যাফেয়ার্স বিভাগে আবেদন করতে হবে। এরপর যাছাই-বাছাই করে জানিয়ে দেওয়া হবে তারা কুয়েতে থাকার যোগ্য কি না।


কুয়েতে বর্তমানে কয়েক হাজার অবৈধ অভিবাসী রয়েছেন। যদিও এটির নির্দিষ্ট সংখ্যা প্রকাশ করে না দেশটির সরকার। এর আগে ২০২১ সালেও অবৈধ অভিবাসীদের জন্য সাধারণ ক্ষমা ঘোষণা করেছিল মধ্যপ্রাচ্যের অন্যতম শক্তিশালী দেশটি।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com