ফিলিস্তিনের নতুন প্রধানমন্ত্রী মোহাম্মদ মুস্তফা
প্রকাশ : ১৫ মার্চ ২০২৪, ০৯:২৯
ফিলিস্তিনের নতুন প্রধানমন্ত্রী মোহাম্মদ মুস্তফা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ফিলিস্তিনের নতুন প্রধানমন্ত্রী হিসেবে মোহাম্মদ মুস্তফাকে নিয়োগ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।


বৃহস্পতিবার (১৪ মার্চ) স্থানীয় বার্তা সংস্থা ওয়াফার প্রতিবেদনে এ খবর জানানো হয়। এছাড়াও রয়টার্স, আল-মনিটর, দ্য ন্যাশনালসহ আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যম এ খবর জানিয়েছে।


এতে বলা হয়, ৬৯ বছর বয়সী মোহাম্মদ মুস্তফা এখন ফিলিস্তিনি কর্তৃপক্ষের (পিএ) জন্য একটি নতুন সরকার গঠনে কাজ করবেন।


অধিকৃত পশ্চিম তীরের কিছু অংশে পিএ’র সীমিত ক্ষমতা রয়েছে। মুস্তফা দীর্ঘ সময় ধরে ফিলিস্তিনের অর্থনৈতিক উপদেষ্টার দায়িত্ব পালন করেছেন। জর্জ ওয়াশিংটন ইউনিভার্সিটি থেকে অর্থনীতিতে ডক্টরেট ডিগ্রিধারী এবং বিশ্বব্যাংকে ১৫ বছর কাজ করেছেন তিনি।


এর আগে, গত ২৬ ফেব্রুয়ারি অধিকৃত পশ্চিম তীরে ক্রমবর্ধমান সহিংসতা এবং গাজা উপত্যকায় ইসরাইলের হামলার কারণে পদত্যাগের ঘোষণা দেন ফিলিস্তিনি প্রধানমন্ত্রী মোহাম্মদ শাতায়েহ।


পদত্যাগপত্র জমা দেয়ার পর এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, আমি প্রেসিডেন্টের (মাহমুদ আব্বাস) কাছে সরকারের পদত্যাগপত্র জমা দিয়েছি। মূলত পশ্চিম তীর ও জেরুজালেমে নজিরবিহীন উত্তেজনা ও গাজা উপত্যকায় যুদ্ধ, গণহত্যা ও অনাহারের আলোকে পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছি।


শাতায়েহ আরও বলেন, আমি উপলব্ধি করেছি যে, উদ্ভূত চ্যালেঞ্জগুলোর জন্য নতুন সরকারি ও রাজনৈতিক ব্যবস্থার প্রয়োজন; যা গাজায় উদ্ভূত নতুন বাস্তবতাকে আমলে নেবে, ফিলিস্তিনিদের মধ্যে ঐকমত্য গড়ে তুলবে এবং ফিলিস্তিনি ভূখণ্ডে ফিলিস্তিনিদের কর্তৃত্ব প্রতিষ্ঠা করবে।


উল্লেখ্য, অসলো শান্তি চুক্তির আওতায় ফিলিস্তিনের সরকার কাঠামো তৈরি হয়েছিল, যার অধীনে ছিল পশ্চিম তীর, গাজা এবং পূর্ব জেরুজালেম। এই তিন অঞ্চল এক সময় ফিলিস্তিনের স্বাধীনতাকামী রাজনৈতিক দল ফাতাহ এবং অন্য গোষ্ঠীগুলোর জোট পিএ’র অধীনে ছিল। কিন্তু ২০০৭ সালে গাজার নিয়ন্ত্রণ চলে যায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাসের হাতে।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com