আরব সাগরে যৌথ নৌ মহড়া শুরু করছে ইরান, রাশিয়া ও চীন
প্রকাশ : ১২ মার্চ ২০২৪, ২২:০৭
আরব সাগরে যৌথ নৌ মহড়া শুরু করছে ইরান, রাশিয়া ও চীন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

গাল্ফ অব ওমানে যৌথ সামরিক মহড়া চালাচ্ছে ইরান, রাশিয়া ও চীন। তিন দেশের নৌবাহিনীর সমন্বয়ে ওমান উপসাগর ও আরব সাগরে চলা এই মহড়ায় আজারবাইজান, ভারত, কাজাখস্তান, ওমান, পাকিস্তান আর দক্ষিণ আফ্রিকার সেনাবাহিনী দর্শক হিসেবে অংশ নিয়েছে। মহড়া ১২ মার্চ শুরু হয়ে চলবে ১৫ মার্চ পর্যন্ত।


রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, আরব সাগরের গাল্ফ অব ওমানে সমুদ্রপথের নিরাপত্তা নিশ্চিতে চলবে মহড়া।


রাশিয়ার পক্ষ থেকে অংশ নিয়েছে দুটি যুদ্ধজাহাজ। চীনের পক্ষ থেকে অংশ নিয়েছে ক্ষেপণাস্ত্র ধ্বংসযান। ইরান থেকে অংশ নিয়েছে কয়েকটি হেলিকপ্টার ও নৌযান।


সমুদ্রপথে নিরাপত্তায় ২০১৯ সাল থেকে যৌথভাবে কাজ করছে মস্কো, বেইজিং ও তেহরান।


ইয়েমেনের হুতি বিদ্রোহীদের লোহিত সাগরে জাহাজ চলাচলে হুমকির মোকাবেলায় মার্কিন নেতৃত্বাধীন নৌ জোট আরব উপদ্বীপের বিপরীত দিকে মহড়া চালাচ্ছে। এর বিপরীতে রাশিয়া আরব সাগরে এই পাল্টা মহড়া শুরু করছে।


রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা জানিয়েছে, রাশিয়ার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা রাতভর ইউক্রেন থেকে ছোড়া ২৫টি ড্রোন ধ্বংস করেছে।


ইরানের প্রেস টিভি জানিয়েছে, ইরানি নৌবাহিনীর নৌ এবং এয়ারবোর্ন ইউনিট এই মহড়ায় অংশ নেবে। পাশাপাশি থাকবে রাশিয়া এবং চীনের নৌ ও এয়ারবোর্ন ইউনিট।


মেরিটাইম সিকিউরিটি বেল্ট ২০২৪-এর অর্থ হচ্ছে- মধ্যপ্রাচ্য অঞ্চলের নিরাপত্তা এবং মৌলিক বিষয়গুলোর উন্নতি ঘটানো। এছাড়া অংশগ্রহণকারী দেশগুলোর মধ্যে বহুমাত্রিক সহযোগিতা বৃদ্ধি ও বিশ্ব শান্তি এবং সমুদ্র নিরাপত্তা রক্ষায় দেশগুলোর সদিচ্ছা প্রদর্শনের বিষয়টিও এই মহড়ার একটি অন্যতম লক্ষ্য।


অন্যদিকে ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় রুশ বাহিনীর ৯১০ জন হতাহত হয়েছে। যুদ্ধ শুরু হওয়ার পর থেকে তাদের মোট ক্ষয়ক্ষতি হয়েছে ৪ লাখ ২৫ হাজার ৮৯০ জন। গত একদিনে ইউক্রেন ২৭টি রুশ সাঁজোয়া যান, ৪২টি ড্রোন ধ্বংস করেছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com