রমজানেও লোহিত সাগরে প্রতিশোধমূলক হামলা চলবে: হুতি
প্রকাশ : ১১ মার্চ ২০২৪, ১৯:৪০
রমজানেও লোহিত সাগরে প্রতিশোধমূলক হামলা চলবে: হুতি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

পবিত্র রমজান মাসেও ইসরাইলের ভয়াবহ আগ্রাসনের শিকার গাজাবাসীর প্রতি অকুণ্ঠ সমর্থন অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন ইয়েমেনের হুথি আনসারুল্লাহ আন্দোলনের নেতা আব্দুল-মালিক আল-হুতি।


রবিবার (১০ মার্চ) রাতে রাজধানী সানা থেকে এক টেলিভিশন ভাষণে তিনি বলেন, পবিত্র রমজান মাসেও লোহিত সাগরে প্রতিশোধমূলক হামলা চালিয়ে যাবে ইয়েমেনের সশস্ত্র বাহিনী।


গাজা উপত্যকার ওপর ইসরায়েলি গণহত্যার ব্যাপারে যেসব মুসলিম নেতা নীরব রয়েছেন তাদের তীব্র সমালোচনা করে হুথি নেতা বলেন, গাজা সংঘাতের ব্যাপারে যারা কোনো অবস্থান নেয়া থেকে বিরত রয়েছে তারা প্রকৃতপক্ষে অবিশ্বাসের অধোবিন্দুতে পৌঁছে গেছে।


ইয়েমেনে প্রতি সপ্তাহে অনুষ্ঠিত ফিলিস্তিন-পন্থি বিক্ষোভকে ‘অত্যন্ত গুরুত্বপূর্ণ’ আখ্যায়িত করে আল-হুথি বলেন, এসব বিক্ষোভ বিশ্ববাসীকে একথা জানান দিচ্ছে যে, ইসরায়েল, আমেরিকা ও ব্রিটেনের সঙ্গে সংশ্লিষ্ট জাহাজগুলোতে ইয়েমেনের সশস্ত্র বাহিনী যে হামলা চালাচ্ছে তার প্রতি জনগণের পূর্ণ সমর্থন রয়েছে।


ইয়েমেনের হুথিদের সমর্থিত সরকার গত বছরের অক্টোবর মাস থেকে গাজা উপত্যকায় ইসরায়েল ভয়াবহ গণহত্যার জবাবে লোহিত সাগর, এডেন উপসাগর ও বাব আল-মান্দাব প্রণালিতে ইসরায়েলি মালিকানাধীন ও ইসরায়েলগামী জাহাজগুলোতে হামলা চালিয়ে যাচ্ছে। গত জানুয়ারি মাসে ইঙ্গো-মার্কিন বাহিনী হুথিদের অবস্থানে বিমান হামলা চালানোর পর ইয়েমেনের সেনাবাহিনী হামলার লক্ষ্যবস্তু হিসেবে মার্কিন ও ব্রিটিশ জাহাজগুলোকেও অন্তর্ভুক্ত করেছে।


এদিকে ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা ৩১ হাজার ছাড়িয়েছে। আহত হয়েছেন ৭২ হাজার ৬৫৪ জন। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে বিষয়টি নিশ্চিত করেছে আন্তর্জাতিক সংবাদ সংস্থা আল জাজিরা ও আনাদলু।


এদিকে, হামাসের হামলায় এক হাজার ১৩৯ জন ইসরায়েলি নিহত হয়েছেন। প্রায় ৮৫ শতাংশ গাজাবাসী খাদ্য, বিশুদ্ধ পানি এবং ওষুধের তীব্র ঘাটতির মধ্যে ইসরায়েলি আক্রমণে বাস্তুচ্যুত হয়েছে, যেখানে ৬০ শতাংশ অবকাঠামো ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়েছে। এমনটাই বলছে জাতিসংঘ।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com