যুদ্ধাবস্থার মধ্যেই ফিলিস্তিনিদের রমজানের প্রস্তুতি
প্রকাশ : ১০ মার্চ ২০২৪, ২১:২৫
যুদ্ধাবস্থার মধ্যেই ফিলিস্তিনিদের রমজানের প্রস্তুতি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ধর্মপ্রাণ মুসলমানদের উৎসবের মাস পবিত্র রমজান। ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় চলমান ইসরায়েলি হামলায় অনাহারে থাকার ভয়ের মধ্যেই আরবি ক্যালেন্ডারের নবম মাসের প্রস্তুতি নিচ্ছেন ফিলিস্তিনিরা। একদিকে দুর্ভিক্ষের ঝুঁকি অন্যদিকে যুদ্ধাবস্থা, এই দুই চরম বাস্তবতার মুখোমুখি হতে হচ্ছে ফিলিস্তিনিদের। ইতিমধ্যে রমজানের আগে গাজা যুদ্ধবিরতির প্রস্তাব ভেস্তে গেছে। এর জেরে নিরাপত্তা আরও শক্তিশালী করেছে ইসরায়েলি বাহিনী। গাজা উপত্যকায় ঢুকতে দেওয়া হচ্ছে কোনো ত্রাণই। যুদ্ধের ছায়াতেই ফিলিস্তিনিদের কাছে আসছে পবিত্র মাসটি।


১০ মার্চ, রবিবার সংবাদমাধ্যম রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, পূর্ব জেরুজালেমের ওল্ড সিটিতে মুসলিমদের জন্য অন্যতম পবিত্র স্থান আল আকসা মসজিদটি অবস্থিত। রমজান মাসে মুসলমানদের তৃতীয় গুরুত্বপূর্ণ ধর্মীয় স্থানটিতে ১০ হাজারের বেশি মুসল্লির আগমনের কথা। কিন্তু, শহরটির ছোট থেকে বড় সমস্ত রাস্তায় মোতায়েন রয়েছে ইসরায়েলের হাজার হাজার পুলিশ। এই মসজিদে প্রতিদিন প্রায় কয়েক হাজার উপাসক জড়ো হন।


আল-আকসা চত্বরে রয়েছে বেশ কয়েকটি স্থাপনা। যার কোনটি মুসলমানের জন্য, কোনোটি ইহুদিদের জন্য, আবার কোনোটি খ্রিস্টানদের জন্য গুরুত্বপূর্ণ। আর সবগুলো স্থাপনার সঙ্গেই জড়িয়ে আছে তিনটি ধর্মের ইতিহাস। মসজিদের প্রাঙ্গণেই রয়েছে ডোম অব দ্য রক। ইহুদিরা আল-আকসা প্রাঙ্গণকে টেম্পল মাউন্ট বলেন। তাদের কেউ কেউ বিশ্বাস করেন, একসময় সেখানে ইহুদিদের প্রথম ও দ্বিতীয় প্রাচীন উপাসনালয় ছিল।


আল-আকসা মসজিদের এই সংকটের জেরে ২০২১ সালে হামাস ও ইসরায়েলের মধ্যে সংঘাত হয়েছিল। যুদ্ধবিরতির ভেঙে ১০ দিন চলে সেই সংঘাত। ওই সংঘাতের জের এসে পড়েছে এবারের গাজা যুদ্ধে, যা ছয় মাস ধরে চলমান।


গত ৭ অক্টোবর হামাসের কয়েক হাজার যোদ্ধা ইসরায়েলে হামলা চালায়। ইসরায়েলের তথ্যমতে, হামাসের এই হামলায় এক হাজার ২০০ এর বেশি মানুষ প্রাণ হারিয়েছে। প্রতিক্রিয়ায় গাজা উপত্যকায় হামলা চলমান রেখেছে ইসরায়েলি বাহিনী।


গাজায় হামলা চালানোর পাশাপাশি উপত্যকাটিতে ত্রাণ প্রবেশেও বাধা দিচ্ছে ইসরায়েলি বাহিনী। অনাহারে ও পুষ্টিহীনতায় হুমকিতে ফিলিস্তিনিদের জীবন। জাতিসংঘের ভাষ্য, গাজা উপত্যকার বেশিরভাগ মানুষ দুর্ভিক্ষের মুখে রয়েছে। উপত্যকাটিতে ত্রাণ ঢুকতে দিতে ইসরায়েলকে চাপ দিলেও কোনো কাজ হচ্ছে না।


গত মাসে কিছু বিভ্রান্তির পরে ইসরায়েলের নিরাপত্তামন্ত্রী ইতামার বেন গভির বলেছিলেন, তিনি আল-আকসায় মুসলমানদের ওপর বিধিনিষেধ চান। তখন নেতানিয়াহু জানিয়েছিলেন, রমজানে আল-আকসায় প্রবেশকারীদের সংখ্যা গত বছরের মতোনই হবে।


জর্ডান কর্তৃক পরিচালিত জেরুজালেম ইসলামিক ওয়াকফ পূর্ব জেরুজালেমের পবিত্র স্থানগুলোর তত্ত্বাবধান করে থাকে। ওয়াকফর মহাপরিচালক আজম আল-খাতিব বলেন, আল-আকসা আমাদের মসজিদ ও এটির রক্ষণাবেক্ষণের দায়িত্ব আমাদেরই। মসজিদটিতে যেন শান্তিপ্রিয় মুসলমানরা প্রবেশ করতে পারে তা আমাদেরই দেখতে হবে।


চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১১ বা ১২ মার্চ জেরুজালেমে পবিত্র রমজান মাস শুরু হবে।


রমজান মাস এলেই ওল্ড সিটিতে সাজসজ্জা করা হতো। তবে, এবার আর তেমনটি করা হয়নি। এর মূলে রয়েছে যুদ্ধ ও মুসলমানদের আল-আকসায় প্রবেশে বাধা। একই অবস্থা অধিকৃত পশ্চিম তীরেও। সেখানেও যুদ্ধের ছায়া। পাশাপাশি ইসরায়েলি বাহিনী ও অবৈধ বসতি স্থাপনকারীদের হামলা।


রয়টার্স জানিয়েছে, যুদ্ধ শুরুর পরে পশ্চিম তীরে ইসরায়েলি বাহিনী ও অবৈধ বসতি স্থাপনকারীদের হামলায় ৪০০ ফিলিস্তিনি প্রাণ হারিয়েছেন।


ওল্ড সিটির কমিউনিটি নেতা আম্মার সাইডার বলেছেন, ‘আমরা এই বছর সিদ্ধান্ত নিয়েছি যে ওল্ড সিটিকে সজ্জিত করবো না। আমাদের শিশু, প্রবীণ ও শহীদদের রক্তের সম্মানে আমরা এমনটি করছি।’


পুলিশ বলছে, রমজান উপলক্ষে ওল্ড সিটির পরিস্থিতি স্বাভাবিক রাখতে পর্যাপ্ত ব্যবস্থা নেওয়া হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে যেন কোনো উসকানি ছড়াতে না পারে সেই ব্যবস্থাও নিয়েছে। জঙ্গি সংশ্লিষ্টতার অভিযোগে ২০ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এক বিবৃতিতে পুলিশ জানিয়েছে, ‘এই এলাকায় নিরাপত্তা বজায় রেখে টেম্পল মাউন্টে নিরাপদে রমজানের নামাজ পালনের জন্য কাজ চালিয়ে যাওয়া হবে। মুসল্লিদের নামাজ আদায়ে সুযোগ দেওয়া হবে।’


মুসলমানদের আল-আকসা প্রবেশ নিয়ে তিক্তকর অভিজ্ঞতা রয়েছে। ফিলিস্তিনিসহ বিশ্বের যেসব মুসলমান মসজিদটিতে যেতে চাইলে ইসরায়েলি বাহিনীর হয়রানির শিকার হয়।


গত বছরের রমজান মাসে আল-আকসার প্রাঙ্গণে প্রবেশ করেছিল ইসরায়েলের পুলিশ। পরে সেখানে মুসল্লি ও পুলিশদের মধ্যে সংঘর্ষ হয়। ওই ঘটনায় আরব লিগের পাশাপাশি সৌদি আরবও নিন্দা জানায়।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com