অস্থায়ী বন্দর নির্মাণের জন্য গাজায় মার্কিন সামরিক জাহাজ
প্রকাশ : ১০ মার্চ ২০২৪, ২১:০২
অস্থায়ী বন্দর নির্মাণের জন্য গাজায় মার্কিন সামরিক জাহাজ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

গাজা উপকূলে একটি অস্থায়ী বন্দর তৈরির জন্য সরঞ্জাম নিয়ে একটি মার্কিন সামরিক জাহাজ মধ্যপ্রাচ্যের দিকে রওনা দিয়েছে।


শনিবার (৯ মার্চ) ভার্জিনিয়া অঙ্গরাজ্যের একটি সামরিক ঘাঁটি থেকে জেনারেল ফ্রাঙ্ক এস বেসন নামে সহায়তা জাহাজটি যাত্রা করেছে।


সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।


মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছিলেন, যুক্তরাষ্ট্র সমুদ্রপথে গাজায় সহায়তা পাঠাতে সেখানে একটি বন্দর তৈরি করবে। জাতিসংঘ সতর্ক করে বলেছে, গাজা উপত্যকায় দুর্ভিক্ষ অনিবার্য, সেই সাথে শিশুরা অনাহারে মারা যাচ্ছে।


স্থল ও আকাশপথে সাহায্য বিতরণ কঠিন এবং বিপজ্জনক প্রমাণিত হওয়ার পর এই সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র। শুক্রবার জানা গেছে, এয়ারড্রপের মাধ্যমে একটি ত্রাণের বাক্স পড়ে পাঁচজন মারা গেছে।


মার্কিন প্রেসিডেন্ট তার ঘোষণা দেয়ার পর ৩৬ ঘন্টারও কম সময়ে সামরিক জাহাজ গাজায় বন্দর নির্মাণের জন্য রওনা দিয়েছে। ১ হাজার সেনা সদস্যরা এই বন্দন নির্মাণে অংশ নেবেন যেখানে প্রায় ৬০ দিন সময় লাগবে।


অন্যদিকে, ফিলিস্তিনিদের পবিত্র আল-আকসা মসজিদ প্রাঙ্গণে পরিদর্শন বাড়ানোর আহ্বান জানিয়েছে হামাস। রমজানকে সামনে রেখে আল-আকসা প্রাঙ্গণে নিরাপত্তা জোরদার করেছে ইসরায়েলি প্রশাসন। অঞ্চলটিতে ইসরায়েলি নিরাপত্তা বাহিনী ফিলিস্তিনি মুসল্লিদের ওপর হামলা-তল্লাশি চালিয়ে থাকে। বিশেষ করে রমজান এলে, তা আরও বৃদ্ধি পায়।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com