শুধু অধিবর্ষে প্রকাশিত হয় বিশ্বের একমাত্র চতুর্বার্ষিক পত্রিকা
প্রকাশ : ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:৪৪
শুধু অধিবর্ষে প্রকাশিত হয় বিশ্বের একমাত্র চতুর্বার্ষিক পত্রিকা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

৪৪ বছর ধরে ফ্রান্স থেকে নিয়মিত প্রকাশিত হচ্ছে ২০ পৃষ্ঠার ব্যঙ্গাত্মক ট্যাবলয়েড পত্রিকা ‘লা বুজি ড্যু স্যাপাখ’। কেবল ২৯ ফেব্রুয়ারিতেই প্রকাশিত হয়। এ দীর্ঘ সময়ে প্রকাশিত হয়েছে মাত্র ১২টি সংখ্যা। এর মতো পত্রিকা বিশ্বে আর একটিও নেই। এ অধিবর্ষে প্রকাশিত হয়েছে চতুর্বার্ষিক এ পত্রিকার নতুন সংখ্যা। রাজনীতি থেকে শুরু করে খেলাধুলা এবং আন্তর্জাতিক বিষয়াবলির বিভিন্ন ব্যঙ্গাত্মক লেখা থাকে এই পত্রিকায়।


লা বুজি ড্যু স্যাপাখের প্রথম সংখ্যাটি প্রকাশ হয়েছিল ১৯৮০ সালে। এ বছর প্রকাশিত হলো ১২তম সংখ্যা।


'হাসতে চান', এমন একদল বন্ধুর মাথা থেকে বের হয়েছিল লা বুজি ড্যু স্যাপাখ বের করার বুদ্ধিটা। পত্রিকাটি ২ লাখ কপি ছাপা হয়।


প্রতিটির দাম রাখা হয় ৪ দশমিক ২০ মার্কিন ডলার। এই দামেই প্রকাশনার খরচের চেয়েও অনেক বেশি লাভ হয়। প্রতি লিপইয়ার বা অধিবর্ষেই কেবল এই পত্রিকার দেখা মেলে।


পত্রিকাটির সম্পাদক জাঁ ডি'ইন্ডি বিবিসিকে বলেন, ১৯৮০ সালে প্রথম সংখ্যাটি ২ দিনের মধ্যে বিক্রি হয়ে যাওয়ার পর, এজেন্টরা আরও কপি চাইল। আমরা বললাম, ঠিক আছে, তোমরা পাবে, কিন্তু ৪ বছর পর। এখনও কয়েকজন বন্ধু মিলে আমরা পত্রিকাটি বের করি। কোন বারে বসে ড্রিঙ্ক করতে করতে আমরা বিভিন্ন বিষয় নিয়ে কথা বলি এবং দারুণ মজা পাই। আর পাঠকেরাও মজা পান, একেবারে সোনায় সোহাগা।


লা বুজি ড্যু স্যাপাখে অন্যান্য পত্রিকার মতোই সব বিষয়বস্তু থাকে, যেমন- রাজনীতি, খেলাধুলা, আন্তর্জাতিক খবর, শিল্প, ধাঁধা, তারকাদের জীবন নিয়ে গুজব ইত্যাদি। তবে খবরগুলো হয় দারুণ হাস্যরসাত্মক। চলতি সংখ্যার প্রধান খবরের শিরোনাম হচ্ছে— ‘আমরা বুদ্ধিমান হব’। এআই কীভাবে পরীক্ষা ও বুদ্ধিবৃত্তিক অর্জনকে অপ্রয়োজনীয় করে তুলেছে, তা নিয়ে লেখা হয়েছে এই খবর।


দ্বিতীয় প্রধান খবরের শিরোনাম ‘নারী হওয়ার আগে পুরুষদের যা জানা প্রয়োজন’। রূপান্তরকামী পুরুষেরা যেসব ‘চ্যালেঞ্জের’ সম্মুখীন হন, তা নিয়ে আলোচনা করা হয়েছে এ লেখায়।


খেলাত পাতায় সম্পাদকেরা অলিম্পিকে সবার প্রথম বাদ পড়া ক্রীড়াবিদের জন্য উইনস্টন চার্চিল পুরস্কার দেয়ার সুপারিশ করেছেন। যেহেতু চার্চিলের মূলনীতি ছিল ‘নো স্পোর্টস’, তাই এ সুপারিশ করেছেন তারা।


মজার ব্যাপার হলো, একটি ধারবাহিক গল্পও স্থান পেয়েছে এবারের সংখ্যায়, নাম ‘দ্য ড্রাউনিং ইন দ্য পুল’। গল্পের পরবর্তী পর্ব প্রকাশিত হবে ২০২৮ সালে।


সম্পাদক ইন্ডি বলেন, এসবই ফ্রেঞ্চ হিউমার, অন্য ভাষায় এসবের অনুবাদ সম্ভব নয়। আমরা নির্দোষ মজা করতে চাই, নোংরামি নয়। কারও প্রতি নিষ্ঠুর না হয়ে মজা করতে চাই।


লা বুজি ড্যু স্যাপাখের নামকরণ করা হয়েছে ফ্রান্সের প্রথম দিকের একটি কার্টুন ব্যক্তিত্বের নামে। তিনি ছিলেন একজন সৈনিক, যিনি ১৮৯০ এর দশকে তার সেনাবাহিনীতে জীবন নিয়ে কমিক আঁকতে শুরু করেন।


পত্রিকাটির কোনো অনলাইন সংস্করণ নেই। এটি শুধু পত্রিকা এজেন্ট ও নিউজপেপার স্ট্যান্ডে কিনতে পাওয়া যায়।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com