আইসিজের শুনানিতে ফিলিস্তিনের পক্ষে শক্ত অবস্থানে চীন
প্রকাশ : ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১৫:২৮
আইসিজের শুনানিতে ফিলিস্তিনের পক্ষে শক্ত অবস্থানে চীন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইসরাইলের দখল করা ফিলিস্তিনি ভূখণ্ড নিয়ে আন্তর্জাতিক বিচার আদালতের (আইসিজে) শুনানিতে ফিলিস্তিনিদের পক্ষে শক্ত অবস্থান জানান দিয়েছে চীন। দেশটি জানিয়েছে, বিদেশি নিপীড়ন প্রতিরোধে শক্তি প্রয়োগ এবং একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠা ফিলিস্তিনি জনগণের পূর্ণ অধিকার।


ফিলিস্তিনিদের ন্যায্য অধিকার প্রতিষ্ঠায় তাদের ন্যায়সঙ্গত চাওয়ার প্রতি অব্যাহতভাবে সমর্থন জানিয়ে যাওয়ার কথাও জানিয়েছে চীন।


বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) আইসিজে’র শুনানিতে চীনসহ ১২টি দেশের প্রতিনিধিরা তাদের বক্তব্য উপস্থাপন করেছেন।


এসময় চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের আইন উপদেষ্টা মা সিনমিন বলেন, চীন ফিলিস্তিনি জনগণের ন্যায্য অধিকার পুনরুদ্ধারে তাদের ন্যায়সঙ্গত চাওয়াকে অব্যাহতভাবে সমর্থন দিয়ে আসছে। চীনের প্রেসিডেন্ট শি জিনপিং একাধিক অনুষ্ঠানে জোর দিয়ে বলেছেন, একটি সমন্বিত যুদ্ধবিরতি এবং আলোচনার মাধ্যমে দুই রাষ্ট্রভিত্তিক সমাধানের ভিত্তিতে ফিলিস্তিন প্রশ্নের দ্রুত মীমাংসার আহ্বান জানায় চীন।


জাতিসংঘের সাধারণ পরিষদের আহ্বানে ইসরায়েলের দখলদারিত্বের আইনি বৈধতা নিয়ে চলা শুনানির চতুর্থ দিনে চীনের প্রতিনিধি জানান, আত্ম-নিয়ন্ত্রণের অধিকার আদায়ে বিদেশি নিপীড়ন প্রতিরোধে শক্তি প্রয়োগ এবং একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠা ফিলিস্তিনি জনগণের অবিচ্ছেদ্য অধিকার। আর তাদের ন্যায্য অধিকার প্রতিষ্ঠায় সমর্থন অব্যাহত রাখবে বলেও জানায় দেশটি।


এর আগে, বুধবার (২১ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক বিচার আদালতের শুনানিতে অংশ নিয়ে ইসরাইলের নিরাপত্তায় জোর দিয়ে অদ্ভুত এক আবদার জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটি বলেছে, ফিলিস্তিনের দখল করা ভূখণ্ড ছেড়ে চলে যাওয়ার বিষয়ে কোনো আইনি পদক্ষেপ নেয়ার আগে ইসরাইলের ‘নিরাপত্তার নিশ্চয়তা’ দিতে হবে।


শুনানিতে বেশিরভাগ দেশের প্রতিনিধিরা ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরাইলের দখলদারিত্ব অবসানের দাবি জানালেও, যুক্তরাষ্ট্র ইসরাইলের পক্ষে অবস্থান নিয়ে আদালতে যুক্তি তুলে ধরে।


মার্কিন পররাষ্ট্র দফতরের ভারপ্রাপ্ত আইন উপদেষ্টা রিচার্ড ভিসেক বলেন, নিরাপত্তার বিষয়টি নিশ্চিত না করা পর্যন্ত দখল করা পশ্চিম তীর ও গাজা ভূখণ্ড থেকে সরে যেতে ইসরাইলকে আইনিভাবে সরে যেতে বাধ্য করা উচিত হবে না।


ইসরায়েলের চলমান আগ্রাসনের চিত্র তুলে ধরে বক্তব্য দেয় ইরান, ইরাক ও জর্ডানের মতো মুসলিম দেশগুলো। দুই রাষ্ট্রভিত্তিক সমাধানের জোর দেয় জাপান।


অন্যদিকে, সাত অক্টোবরে হামাসের হামলার নিন্দা জানালেও আয়ারল্যান্ডের দাবি, আন্তর্জাতিক আইনে আত্মরক্ষার যে সীমা, তা ছাড়িয়ে গেছে তেল আবিব।


উল্লেখ্য, জাতিসংঘ সাধারণ পরিষদের আহ্বানে দখলকৃত ফিলিস্তিনি ভূখণ্ডের বর্তমান পরিস্থিতি পর্যালোচনা করে নির্দেশনা ও মতামত দিতে শুনানি চলছে। ১৯ ফেব্রুয়ারি নেদারল্যান্ডসের দ্য হেগ শহরে অবস্থিত জাতিসংঘের সর্বোচ্চ আদালতে শুরু হওয়া এ শুনানি চলবে ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com