প্রকাশ্যে মৃত্যুদণ্ড কার্যকর করতে যাচ্ছে আফগানিস্তান
প্রকাশ : ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১৫:৩০
প্রকাশ্যে মৃত্যুদণ্ড কার্যকর করতে যাচ্ছে আফগানিস্তান
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

প্রকাশ্যে দুজনের মৃত্যুদণ্ড কার্যকর করতে যাচ্ছে আফগানিস্তান। পূর্ব আফগানিস্তানের একটি ফুটবল স্টেডিয়ামে প্রকাশ্যে তাদের মৃত্যুদণ্ড কার্যকর করা হবে।


গজনি প্রদেশের তথ্য ও সংস্কৃতি বিভাগ এক নোটিশে জানিয়েছে যে, ২২ ফেব্রুয়ারি, বৃহস্পতিবার প্রকাশ্যে এই শাস্তি কার্যকর হবে। তবে যাদের মৃত্যুদণ্ড কার্যকর করা হবে তারা কী ধরনের অপরাধ করেছেন সে বিষয়ে পরিষ্কার কোনো তথ্য দেওয়া হয়নি।


প্রাদেশিক কর্মকর্তারা বলছেন, তালেবান ক্ষমতা গ্রহণের পর এ নিয়ে প্রকাশ্যে চারজনের মৃত্যুদণ্ড কার্যকর করা হচ্ছে। বার্তা সংস্থা এএফপি এ তথ্য নিশ্চিত করেছে।


১৯৯৬ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত তালেবানের প্রথম শাসনামলে জনসমক্ষে মৃত্যুদণ্ড কার্যকর বেশ স্বাভাবিক ঘটনা ছিল। তবে ২০২১ সালের আগস্টে নতুন করে তালেবান আফগানিস্তানের ক্ষমতায় ফিরে আসার পর মাত্র দুজনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। ওই দুজন হত্যাকাণ্ডে অভিযুক্ত ছিল।


দেশটিতে চুরি, ব্যভিচার এবং মদ্যপানসহ অন্যান্য অপরাধের জন্য শাস্তি হিসেবে প্রকাশ্যে বেত্রাঘাত করা হয়ে থাকে। গত বছর শরিয়ার সব দিক সম্পূর্ণরূপে বাস্তবায়নের নির্দেশ দেন তালেবানের সর্বোচ্চ নেতা হিবাতুল্লাহ আখুন্দজাদা।


আফগানিস্তানে ২০২৩ সালের জুনে সর্বশেষ মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছিল। সে সময় লাঘমান প্রদেশের একটি মসজিদের মাঠে প্রায় দুই হাজার মানুষের সামনে একজন ব্যক্তিকে গুলি করে মৃত্যু নিশ্চিত করা হয়। তিনি হত্যাকাণ্ডে অভিযুক্ত ছিলেন।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com