ভারতে মসজিদ ভাঙার খবরে সহিংসতায় নিহত ৪, কারফিউ জারি
প্রকাশ : ০৯ ফেব্রুয়ারি ২০২৪, ১০:৩১
ভারতে মসজিদ ভাঙার খবরে সহিংসতায় নিহত ৪, কারফিউ জারি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের উত্তরাখণ্ডে একটি মসজিদ ও মাদরাসা ভাঙার খবর পাওয়া গেছে। আর তা সামনে আসতেই ছড়িয়ে পড়েছে সহিংসতা, যাতে নিহত হয়েছেন চারজন। এছাড়া আহত হয়েছেন দুই শতাধিক মানুষ।


শুক্রবার (৯ ফেব্রুয়ারি) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে জানিয়েছে, সহিংসতার জেরে উত্তরাখণ্ডের নৈনিতালের হলদোয়ানিতে জারি করা হয়েছে কারফিউ। এছাড়া স্কুল বন্ধের পাশাপাশি ইন্টারনেট পরিষেবাও বন্ধ করে দেয়া হয়েছে।


এনডিটিভি বলছে, উত্তরাখণ্ডের হলদোয়ানিতে একটি ‘অবৈধ’ মাদরাসা এবং সংলগ্ন মসজিদ ভেঙে ফেলার পর ব্যাপক সহিংসতায় চারজন নিহত এবং আরও ২৫০ জন আহত হয়েছেন। বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) ঘটনাটি সামনে আসার পর সহিংসতা শুরু হলে শহরটিতে কারফিউ জারি করা হয়। এছাড়া ‘দাঙ্গাকারীদের’ দেখামাত্র গুলি করার আদেশ জারি করা হয়েছে।
আদালতের আদেশের পর বিপুল সংখ্যক পুলিশসহ সরকারি কর্মকর্তাদের একটি দল ওই এলাকায় একটি মাদরাসা এবং সংলগ্ন মসজিদটি ভেঙে ফেলার কাজ শুরু করলে সহিংসতা ছড়িয়ে পড়ে। স্থানীয় কর্তৃপক্ষ ওই মাদরাসা ও মসজিদকে ‘অবৈধ’ বলে গণ্য করার পর সেটি ভেঙে ফেলা হয়।


স্থানীয় গণমাধ্যমের খবর বলছে, বিক্ষুব্ধ জনতা কর্মকর্তাদের দিকে পাথর নিক্ষেপ করে এবং জবাবে পুলিশ কাঁদানে গ্যাস নিক্ষেপ করে। একপর্যায়ে থানার বাইরে গাড়িতে আগুন দেয়ায় সহিংসতা বেড়ে যায় এবং আইনশৃঙ্খলা পরিস্থিতির আরও অবনতি হয়।
জ্যেষ্ঠ পুলিশ সুপার প্রহ্লাদ মীনা বলেছেন, ‘আদালতের নির্দেশ মেনে ওই মাদরাসা ও মসজিদ ভাঙা হয়েছে।’
এর আগে ভারতের রাজধানী নয়াদিল্লিতে কয়েক শতাব্দী প্রাচীন আকঞ্জি মসজিদ ভেঙে ফেলা হয়। গত ৩০ জানুয়ারি মেহরাউলিতে অবস্থিত মসজিদটি ভেঙে ফেলা হয় বলে জানায় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস। আকঞ্জি মসজিদের তত্ত্বাবধানকারীদের মতে, মসজিদটি প্রায় ৬০০ বছরের পুরনো।
মসজিদের ম্যানেজিং কমিটির সদস্য মোহাম্মদ জাফর সেসময় এএফপিকে জানান, মসজিদটি রাতের অন্ধকারে ধ্বংস করা হয়েছে। এর আগে তারা কোনো নোটিশ পাননি।


স্থানীয়দের দাবি, মসজিদটি রাজিয়া সুলতানার শাসনামলে নির্মিত হয়েছিল, যা প্রায় ৬০০-৭০০ বছরের পুরনো।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com