ভারতে আতশবাজি কারখানায় বিস্ফোরণে নিহত অন্তত ৮, আহত ৮০
প্রকাশ : ০৬ ফেব্রুয়ারি ২০২৪, ২১:৪০
ভারতে আতশবাজি কারখানায় বিস্ফোরণে নিহত অন্তত ৮, আহত ৮০
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের মধ্যপ্রদেশ রাজ্যের হারদায় আতশবাজির একটি কারখানায় ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে অন্তত ৮ জন নিহত ও ৮০ জন আহত হয়েছেন।


৬ ফেব্রুয়ারি, মঙ্গলবার এ ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটে।


জ্যেষ্ঠ জেলা পুলিশ কর্মকর্তা রাজেশ্বরি মাহোবিয়া এএফপিকে বলেন, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।


ভারতের বিভিন্ন টেলিভিশনের ফুটেজে বিস্ফোরণের পর আগুনের লেলিহান শিখা দেখা গেছে। হতাহত ব্যক্তিদের সরিয়ে আনতে ঘটনাস্থলে বেশ কয়েকটি অ্যাম্বুলেন্স ছুটে গিয়েছে। সামরিক বাহিনীর হেলিকপ্টারও মোতায়েন করা হয়েছিল।


মধ্যপ্রদেশ রাজ্যের মুখ্যমন্ত্রী মোহন যাদব বলেন, বিস্ফোরণের এ ঘটনা খুবই দুঃখের। নিকটবর্তী হাসপাতাগুলোয় থাকা বার্ন ইউনিটের চিকিৎসকদের ‘প্রয়োজনীয় প্রস্তুতি’ নিতে বলা হয়েছে। তিনি বলেন ঘটনাস্থলে অন্তত ২০টি অ্যাম্বুলেন্স রয়েছে। আরও ৫০টি পাঠানো হচ্ছে।


জেলা হাসপাতালের সার্জন মনীশ শর্মা বলেন, ‘স্রোতের মতো রোগী আসছে। আমাদের হাসপাতালে আমরা আটজনকে দগ্ধ অবস্থায় পেয়েছি। মোট ৯০ জন ভর্তি হয়েছে। তাদের মধ্যে ১৫ জনকে বড় হাসপাতালে পাঠানোর পরামর্শ দেওয়া হয়েছে।’


এ ঘটনায় দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এতগুলো প্রাণহানির ঘটনায় মর্মাহত বলে জানিয়েছেন। একই সঙ্গে তিনি সরকারের পক্ষ থেকে নিহত ব্যক্তিদের প্রতিটি পরিবারকে ২ হাজার ৪০০ ডলার করে এবং আহত ব্যক্তিদের ৬০০ ডলার করে ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা দেন।


ঘটনাস্থলে উদ্ধার কাজের সমন্বায়ক জ্যেষ্ঠ জেলা কর্মকর্তা কৈলাশ চন্দ্র পার্তে বলেন, বিস্ফোরণের সময় কারখানাটিতে ২০০ থেকে ৩০০ জন কাজ করছিলেন। তবে ঘটনার সময় ঠিক কতজন ভেতরে ছিলেন, তা নিশ্চিত করে বলা যাচ্ছে না।


এই কর্মকর্তা আরও বলেন, বিস্ফোরণের তীব্রতার কারণে কমপ্লেক্সের আশপাশের অন্তত ১০টি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।


একজন পুলিশ কর্মকর্তা আবদুল রাইস খান টাইমস অব ইন্ডিয়াকে বলেন, ভয়ে হুড়োহুড়ি করে বেরোতে গিয়ে পদদলিত হয়েও কারও কারও মৃত্যু হয়েছে।


এখন বেশ আতশবাজি ফুটানো হয়। কিন্তু অনেক কারখানাই মৌলিক নিরাপত্তার বিষয়টি মেনে চলতে ব্যর্থ হয় এবং আবার অনেকে অনুমতি না নিয়েই কারখানা চালায়।


বিবার্তা/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com