মিয়ানমারে স্কুলে বিমান হামলা, ৪ শিশু নিহত
প্রকাশ : ০৫ ফেব্রুয়ারি ২০২৪, ২০:৫১
মিয়ানমারে স্কুলে বিমান হামলা, ৪ শিশু নিহত
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

মিয়ানমারে সামরিক জান্তা কর্তৃক একটি স্কুলে বোমা হামলায় কারেনি বা কায়াহ রাজ্যে ১২-১৪ বছর বয়সী কমপক্ষে ৪ শিশু নিহত হয়েছে এবং আহত হয়েছে আরও ১৫ জন- যাদের বয়স ৩ বছরের কম। যাদের মধ্যে অনেকের অবস্থা গুরুতর।


কারেন হিউম্যান রাইটস গ্রুপের এক বিবৃতিতে বলা হয়েছে, সোমবার (৫ ফেব্রুয়ারি) স্থানীয় সময় সকাল ১০টা ১৫ মিনিটে পূর্ব কায়াহ রাজ্যের ডি মাও সোয়ে শহরের একটি স্কুলভবন লক্ষ্য করে দুটি যুদ্ধবিমান দুটি বোমা হামলা করে।
অলাভজনক সংস্থাটি বলেছে, যে ডাও সি ইআই শিক্ষা কেন্দ্রের সুবিধাগুলিতে তিনটি সামরিক বিমান দ্বারা কমপক্ষে ১০টি হামলা চালানো হয়েছিল এবং হতাহতের ব্যক্তিরা ভবনটিতে আশ্রয় নেয়া অপ্রাপ্তবয়স্ক ছিলেন।


কারেন নৃতাত্ত্বিক সংখ্যালঘু গোষ্ঠী জানায়, স্কুলগুলিতে আক্রমণের নতুন বৃদ্ধি, বিশেষত, সর্বাধিক নিরপরাধদের জীবনের প্রতি সেনাবাহিনীর অবহেলার ইঙ্গিত দেয়।


গোষ্ঠীটি আরও দাবি করেছে, স্থল সেনারা লোই নান পা শহরের অন্য একটি স্কুলে ছয় রাউন্ড মর্টার ছুড়েছে, বয়স উল্লেখ না করেই তিনজন নিহত হয়েছে - তাদের মধ্যে দুইজন শিক্ষক এবং পাঁচজন আহত হয়েছেন।


এই দুটি শহর লোইকাও রাজ্যের রাজধানী কাছাকাছি অবস্থিত, যেখানে সেনাবাহিনী এবং সামরিক জান্তার বিরোধিতাকারী বিদ্রোহী কারেন গেরিলাদের সদস্যদের মধ্যে কয়েক সপ্তাহ ধরে শক্তিশালী লড়াই চলছে।


সাম্প্রতিক মাসগুলিতে সেনাবাহিনী দেশের বেশ কয়েকটি অঞ্চলে বিদ্রোহীদের আক্রমণ বন্ধ করার জন্য বিমান ও কামান হামলার আশ্রয় নিয়েছে।


২০২৩ সালের এপ্রিলে রেকর্ড করা সবচেয়ে মারাত্মক বিমান হামলার মধ্যে একটি ছিল যখন সামরিক জান্তা বিমানগুলি সাগাইং অঞ্চলে একটি বিদ্রোহী বসতিতে একটি থার্মোবারিক বোমা বা ভ্যাকুয়াম বোমা ফেলেছিল যার ফলে ১৬০ জনের বেশি প্রাণহানি হয়েছিল।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com