হুতিদের হামলায় এডেন উপসাগরে তেলবাহী ট্যাংকারে আগুন
প্রকাশ : ২৭ জানুয়ারি ২০২৪, ০৯:৩৩
হুতিদের হামলায় এডেন উপসাগরে তেলবাহী ট্যাংকারে আগুন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

এবার এডেন উপসাগরে মার্শাল দ্বীপপুঞ্জের পতাকাবাহী একটি ট্যাংকারে ক্ষেপণাস্ত্র হামলা করা হয়েছে। ক্ষেপণাস্ত্রের আঘাতে মার্টিন লুয়ান্ডা নামের জ্বালানি তেলবাহী ট্যাংকারটিতে আগুন লেগে যায়। ইরান সমর্থিত ইয়েমেনের সশস্ত্র সংগঠন হুতি যোদ্ধারা এই হামলা চালিয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।


যুক্তরাজ্যের সামুদ্রিক বাণিজ্য পরিচালনাকারী প্রতিষ্ঠান ইউকেএমটিও জানায়, স্থানীয় সময় শুক্রবার (২৬ জানুয়ারি) সন্ধ্যায় ঘটে এই হামলার ঘটনা। ট্যাংকারটি মার্শাল দ্বীপপুঞ্জের পতাকাবাহী। হুতির মুখমাত্র ইয়াহিয়া সারিয়া শুক্রবার এডেন উপসাগরে ক্ষেপণাস্ত্র ছোড়ার কথা নিশ্চিত করেছেন।


তিনি বলেন, নিপীড়িত ফিলিস্তিনি ভাইদের সমর্থনে এবং ইয়েমেনের মাটিতে আমেরিকা ও ব্রিটেনের আগ্রাসনের জবাবে আমাদের নৌ বাহিনী ব্রিটিশ ট্যাংকার মার্লিন লুয়ান্ডায় আভিযান চালিয়েছে। বেশকয়েকটি ক্ষেপণাস্ত্র ছুড়েছে তারা। হামলা সফল হয়েছে। আর তাই জাহাজটি পুড়ে গেছে। গাজায় যুদ্ধবিরতি কার্যকর না হওয়া পর্যন্ত আমাদের এই সামরিক অভিযান অব্যাহত থাকবে।


তবে এ ঘটনায় কোনো হতাহত হয়নি। গাজায় ইসরায়েল আগ্রাসন শুরুর পর থেকে ফিলিস্তিনিদের সমর্থনে সরব ইয়েমেনের হুতি বিদ্রোহীরা। লোহিত সাগর ও এডেন উপসাগরে ইসরায়েলের সাথে সম্পৃক্ত বাণিজ্যিক জাহাজে একের পর এক হামলা চালাচ্ছে সংগঠনটি।


মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, একটি জাহাজ বিধ্বংসী ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দ্বারা ট্যাঙ্কারটিতে আঘাত করা হয়েছে। এসময় মার্কিন নৌ বাহিনীর একটি জাহাজ আক্রান্ত ট্যাংকারটি থেকে সংকেত পেয়ে সহায়তার জন্য এগিয়ে যায়। আগুন নিয়ন্ত্রণে অগ্নিনির্বাপক সরঞ্জাম ব্যবহার করা হচ্ছে।


লোহিত সাগর ভূমধ্যসাগর এবং ভারত মহাসাগরের মধ্যে একটি গুরুত্বপূর্ণ সংযোগ, যা ইউরোপ ও এশিয়ার মধ্যে সংক্ষিপ্ততম বাণিজ্য পথ। ইরানসমর্থিত হুতি যোদ্ধাদের একের পর এক জাহাজে হামলা যুক্তরাষ্ট্রসহ পশ্চিমাদের উদ্বেগের বড় কারণ হয়ে দাঁড়িয়েছে। এ অবস্থায় ইয়েমেনে হুতিদের বিরুদ্ধে পাল্টা হামলা শুরু করেছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য।


গাজায় ইসরায়েলের আগ্রাসনের পর ইয়েমেনের হুতি বিদ্রোহীরা লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজগুলোতে সম্প্রতি হামলা চালিয়ে আসছে। তার জবাবে হুতিদের লক্ষ্য করে পাল্টা যৌথ হামলা চালাচ্ছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। হুতির পক্ষ থেকে হুঁশিয়ারি দিয়ে বলা হয়েছে- যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যকে এজন্য চরম মূল্য দিতে হবে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com