এবার এডেন উপসাগরে মার্কিন বাহিনীর বিরুদ্ধে অভিযানে নামছে হুতিরা
প্রকাশ : ২৬ জানুয়ারি ২০২৪, ১৫:৫২
এবার এডেন উপসাগরে মার্কিন বাহিনীর বিরুদ্ধে অভিযানে নামছে হুতিরা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

গত দুইমাস ধরে ধারাবাহিকভাবে লোহিত সাগরে হামলা চালিয়ে আসছে হুতি। তাদের হামলায় নাস্তানাবুদ মার্কিন যুক্তরাষ্ট্রসহ মিত্ররা। পাল্টা হামলা চালিয়েও থামাতে পারেনি হুতি যোদ্ধাদের। জনসম্মুখে সেকথা স্বীকার করে নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। অন্যদিকে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হুতিদের সঙ্গে সংঘর্ষে জড়াতে আগ্রহী নয় বলে জানিয়েছেন। এর মধ্যে এডেন উপসাগর ও বাব এল-মান্দেব প্রণালিতে মার্কিন যুদ্ধজাহাজের বিরুদ্ধে সামরিক অভিযানের ঘোষণা দিয়েছেন ইয়েমেনের হুতি বিদ্রোহীরা।


হুতি বিদ্রোহীদের সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারিয়া বুধবার মেসেজিং অ্যাপ টেলিগ্রামে এ ঘোষণা দেন।


বার্তা সংস্থা তাস বলছে, হুতি বিদ্রোহীদের সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারিয়া বুধবার (২৪ জানুয়ারি) মেসেজিং অ্যাপ টেলিগ্রামে এ সামরিক অভিযানের ঘোষণা দেন।


ইয়াহিয়া সারিয়া বলেন, এডেন উপসাগর ও বাব এল-মান্দেব প্রণালিতে বুধবার বেশ কয়েকটি ডেস্ট্রয়ার ও মার্কিন যুদ্ধজাহাজের সঙ্গে হুতিদের সংঘর্ষ হয়। এগুলো (ডেস্ট্রয়ার-যুদ্ধজাহাজ) সংশ্লিষ্ট এলাকায় দুটি মার্কিন বাণিজ্যিক জাহাজকে রক্ষার চেষ্টা করছিল।


হুতি বিদ্রোহীদের সামরিক মুখপাত্র বলেন, এই সংঘর্ষকালে একটি মার্কিন যুদ্ধজাহাজে সরাসরি আঘাত লাগে। দুটি মার্কিন বাণিজ্যিক জাহাজ পিছু হটতে ও ফিরে যেতে বাধ্য হয়। এদিন দুই ঘণ্টার বেশি সময় ধরে সংঘর্ষ চলে। এতে হুতিরা বেশ কয়েকটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবহার করে। যুক্তরাষ্ট্র প্রতিহতের চেষ্টা করলেও হুতিদের কিছু ক্ষেপণাস্ত্র লক্ষ্যে আক্রমণ করতে সক্ষম হয়।


প্রসঙ্গত, ইরান-সমর্থিত হুতিরা সাগরে একের পর এক বাণিজ্যিক জাহাজে হামলা চালাচ্ছে। গাজায় ইসরায়েলের হামলার প্রতিবাদ ও গাজাবাসীর প্রতি সংহতি প্রকাশ করে তারা আক্রমণ করে আসছে। ইতোপূর্বে বাণিজ্যিক জাহাজে হুতিদের হামলা ঠেকাতে কয়েকটি দেশ নিয়ে সামরিক নৌ জোট গঠন কর যুক্তরাষ্ট্র। সবশেষ হুতি বিদ্রোহীদের অন্তত ৪ জন গুরুত্বপূর্ণ নেতার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য। বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) আই ঘোষণা দিয়েছে দেশ দুটি।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com