যুক্তরাষ্ট্রে কনকনে ঠান্ডা ও তুষারঝড়ে মৃত বেড়ে ৮৯
প্রকাশ : ২২ জানুয়ারি ২০২৪, ১১:০৬
যুক্তরাষ্ট্রে কনকনে ঠান্ডা ও তুষারঝড়ে মৃত বেড়ে ৮৯
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যের ওপর দিয়ে বয়ে যাওয়া শীতকালীন তুষারঝড় ও প্রচন্ড ঠান্ডায় মৃতের সংখ্যা বেড়ে ৮৯ জনে পৌঁছেছে। গত এক সপ্তাহ ধরে উত্তর আমেরিকার এই দেশটিতে তীব্র ঠান্ডা চলছে এবং এটি এ সপ্তাহের শেষ পর্যন্ত চলতে থাকবে বলে জানা গেছে।


ঝড়ের কেবল পড়ে সবচেয়ে বেশি মানুষ মারা গেছেন টেনেসি অঙ্গরাজ্যে। সেখানে কমপক্ষে ২৫ জন মারা গেছেন। এছাড়া ঝড়ের কারণে দেশটির বিশাল এলাকাজুড়ে হাজার হাজার মানুষ বিদ্যুৎহীন অবস্থায় রয়েছেন।


২২ জানুয়ারি, সোমবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।


প্রতিবেদনে বলা হয়েছে, গত সপ্তাহে ব্যাপক শীতকালীন ঝড়ের কারণে যুক্তরাষ্ট্রে প্রায় ৯০ জনের আবহাওয়াজনিত মৃত্যুর ঘটনা রেকর্ড করা হয়েছে। এর মধ্যে কেবল টেনেসিতে কমপক্ষে ২৫ জন এবং ওরেগনে মারা যাওয়া ১৬ জনও অন্তর্ভুক্ত রয়েছেন। এই দুটি অঙ্গরাজ্যে গুরুতর বরফ ঝড়ের পরে জরুরি অবস্থা জারি করা হয়েছে।


ফিলাডেলফিয়ায় জরুরি অবস্থা জারি করেছে স্থানীয় প্রশাসন। চলতি সপ্তাতে দ্বিতীয়বারের মত তুষার ঝড়ের কবলে পড়েছে শহরটি। বেশিরভাগ এলাকা ৫ থেকে ৭ সেন্টিমিটার বরফের আস্তরণে ঢাকা পড়েছে। কোন কোন অঞ্চলে ১৮ ইঞ্চি পর্যন্ত তুষারপাত হয়েছে। তবে এরমধ্যেও কিছু বাসিন্দা নেমে পড়েছেন তুষারের সৌন্দর্য উপভোগ করতে।


টেনেসি রাজ্যের ডিপার্টমেন্ট অফ হেলথ জানিয়েছে, তাদের রাজ্যে আবহাওয়া জনিত কারণে ১৯ জনের মৃত্যু হয়েছে। অন্যদিকে, ওরেগন রাজ্যের কর্মকর্তারা ১৬ জনের মৃত্যু নিশ্চিত করেছেন। এছাড়া ইলিনয়, পেনসিলভানিয়া, মিসিসিপি, ওয়াশিংটন, কেনটাকি, উইসকনসিন, নিউ ইয়র্ক, নিউ জার্সিতেও মৃত্যুর খবর পাওয়া গেছে।


আবহাওয়াবিদরা জানিয়েছেন, নিউ ইয়র্ক শহরে যে পরিমাণ তুষারপাতের ধারণা করা হয়েছিল, তার চেয়েও বেশি তুষারপাত হয়েছে। দেশটির কেন্দ্রীয় আবহাওয়া অফিস জানিয়েছে, চলতি সপ্তাহের শেষ পর্যন্ত এ ধরনের আবহাওয়া অব্যাহত থাকবে।


দেশটির অনেক এলাকার তাপমাত্রা হিমাঙ্কের ৪৫ ডিগ্রি সেলসিয়াস নিচে নেমে যাওয়ার বিদ্যুত সরবরাহ বিঘ্নিত হচ্ছে। পেনসিলভানিয়া, ক্যালিফোর্নিয়া, নিউ মেক্সিকো ও ইন্ডিয়ানাতেও লোডশেডিংয়ের খবর পাওয়া গেছে।


এদিকে, তীব্র ঠান্ডায় টেনেসির মেম্ফিস শহরের অনেক পানির পাইপ ভেঙে গেছে। শুক্রবার শহর কর্তৃপক্ষ প্রায় ৪ লাখ মানুষকে পানি ফুটিয়ে পান করার আহ্বান জানিয়েছে। এমনকি, দাঁত ব্রাশের জন্যও ফোটানো পানি ব্যবহারের পরামর্শ দিয়েছে তারা।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com