পারমাণবিক অস্ত্র নিয়ে যুক্তরাষ্ট্রের আলোচনার প্রস্তাব প্রত্যাখ্যান রাশিয়ার
প্রকাশ : ১৮ জানুয়ারি ২০২৪, ২১:২৯
পারমাণবিক অস্ত্র নিয়ে যুক্তরাষ্ট্রের আলোচনার প্রস্তাব প্রত্যাখ্যান রাশিয়ার
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণ বিষয়ক যুক্তরাষ্ট্রের উত্থাপিত আলোচনার প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্গেই ল্যাভরভ। বলেছেন, ইউক্রেনকে সাহায্য বন্ধ করার আগ পর্যন্ত যুক্তরাষ্ট্রের সাথে রাশিয়া কোনো আলোচনায় বসবে না।


১৮ জানুয়ারি, বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলণে ল্যাভরভ বলেন, রাশিয়ার ভূখন্ডে হামলা চালানোর জন্য ইউক্রেনকে উৎসাহ দেয়ার মাধ্যমে পশ্চিমা বিশ্ব বিশ্ব নিরাপত্তা বিঘ্নিত করছে। পশ্চিমা বিশ্ব ইউক্রেনকে সাহায্য করুক আর না করুক আমরা ইউক্রেনে আমাদের লক্ষ্য অর্জন করবোই।


পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণের ব্যাপারে যুক্তরাষ্ট্র কর্তৃক আলোচনায় বসার আহ্বানের বিষয়ে ল্যাভরভ জানান, আমরা প্রস্তাবটি প্রত্যাখান করেছি। এধরণের আলোচনা অনুষ্ঠিত হতে হলে যুক্তরাষ্ট্রকে রাশিয়ার প্রতি তাদের নীতি পরিবর্তন করতে হবে।


পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণ বিষয়ক আলোচনার মাধ্যমে যুক্তরাষ্ট্র মূলত রাশিয়ার পারমাণবিক অস্ত্রাগারগুলোতে অনুসন্ধান চালাতে চায় বলে মন্তব্য করেছেন ল্যাভরভ। তার মতে, রাশিয়ার পারমাণবিক অস্ত্রাগারগুলোকে লক্ষ্য করে ইউক্রেনের হামলার মুখে এ ধরণের প্রস্তাব দেয়া খুবই নোংরা ব্যাপার।


ল্যাভরভ বলেন, রাশিয়ার বিরুদ্ধে হাইব্রিড যুদ্ধ চালাচ্ছে যুক্তরাষ্ট্র। এমন পরিস্থিতিতে আমরা আলোচনার কোনো সুযোগ দেখতে পাচ্ছি না। যুক্তরাষ্ট্র যদি রাশিয়ার নিরাপত্তা এবং স্বার্থকে ব্যঙ্গ করা বন্ধ করে কেবল তখনই তাদের সাথে কোনোধরণের আলোচনা হতে পারে।


এসময় যুক্তরাষ্ট্র আলোচনার সকল পথ বন্ধ করে রেখেছে এবং রাশিয়ার বিরুদ্ধে আক্রমণ জোরদার করছে বলে অভিযোগ করেন ল্যাভরভ। পাশাপাশি, পশ্চিমা বিশ্বের চাপের মুখেও রাশিয়া ইউক্রেনে তাদের বিশেষ সামরিক অভিযান চালু রাখবে বলেও ঘোষণা দেন তিনি।


ল্যাভরভের মন্তব্য এমন সময়ে এলো যখন ইউক্রেন-রাশিয়া যুদ্ধ বন্ধের কোনো সম্ভাবনাই দেখা যাচ্ছে না। যেদিন ল্যাভরভ বিবৃতি দিলেন ঠিক সেদিনই ইউক্রেন রাশিয়ার একটি তেলের ঘাঁটিতে হামলা চালানোর কথা স্বীকার করেছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com