পাকিস্তানে নিযুক্ত ইরানি রাষ্ট্রদূত বহিষ্কার
প্রকাশ : ১৮ জানুয়ারি ২০২৪, ১৪:১৩
পাকিস্তানে নিযুক্ত ইরানি রাষ্ট্রদূত বহিষ্কার
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

পাকিস্তানের অভ্যন্তরে ইরানের ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা ঘিরে চলমান উত্তেজনার মধ্যে ইরান থেকে নিজেদের রাষ্ট্রদূতকে প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান।


এই সিদ্ধান্তের পর পরই ইসলামাবাদে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূতকে বহিষ্কার করেছে পাকিস্তান।


স্থানীয় সময় বুধবার (১৭ জানুয়ারি) এক সংবাদ ব্রিফিংয়ে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মুমতাজ জাহরা বালুচ এ তথ্য জানিয়েছেন।


তিনি বলেন, ইরান থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান। একই সঙ্গে বর্তমানে তেহরানে অবস্থান করা ইরানি রাষ্ট্রদূতও আপাতত ইসলামাবাদে ফিরছেন না।


পাকিস্তানের আকাশসীমা লঙ্ঘন করায় ইরানের সঙ্গে চলমান বা নির্ধারিত সব উচ্চ-পর্যায়ের বৈঠক স্থগিত করা হয়েছে বলেও জানান তিনি।


গত ১৬ জানুয়ারি পাকিস্তানে বেলুচি জঙ্গি গোষ্ঠী জইশ আল আদলের দুটি ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। এ হামলায় দুই শিশুর মৃত্যু এবং তিন মেয়ে আহত হয়।


ইরানের এ হামলাকে ‘বিধিবহির্ভূত’ আখ্যা ইসলামাবাদ অভিযোগ করেছে এ ঘটনা ‘বিনা উসকানিতে আকাশসীমা লঙ্ঘন’ ।


এ বিষয়ে ক্ষোভ জানিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, পাকিস্তানের সার্বভৌমত্বের এ লঙ্ঘন সম্পূর্ণ অগ্রহণযোগ্য। এর পরিণাম গুরুতর হতে পারে।


কোথায় এ হামলা হয়েছে, তার উল্লেখ বিবৃতিতে নেই। অবশ্য পাকিস্তানের বেশ কয়েকটি সামাজিক যোগাযোগমাধ্যমে বলা হয়েছে, বেলুচিস্তান প্রদেশে সীমান্তবর্তী পাঞ্জগুর শহরে এ হামলা হয়েছে।


এদিকে নিজ ভূখণ্ডে হামলার জবাবে এবার ইরানে পাল্টা হামলা চালিয়েছে পাকিস্তান। পাকিস্তানি একাধিক সংবাদমাধ্যম খবর থেকে জানা যায়, বৃহস্পতিবার সকালে ইরানের সিস্তান-বেলুচিস্তান প্রদেশে সন্ত্রাসী ঘাঁটিতে হামলা চালিয়েছে পাকিস্তান সামরিক বাহিনী।


ইরানি সংবাদমাধ্যমগুলো বলেছে, এই হামলায় চার শিশু এবং তিন নারী নিহত হয়েছেন।


পাকিস্তানি পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, তাদের সামরিক বাহিনী ধারাবাহিকভাবে ‘অত্যন্ত সমন্বিত ও নির্ভুল সামরিক হামলা’ পরিচালনা করেছে এবং অভিযান চলাকালে বেশ কয়েকজন ‘সন্ত্রাসীকে’ হত্যা করেছে। এই অভিযানের সাংকেতিক নাম দেওয়া হয়েছে ‘মার্গ বার সরমাচার’।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com