মার্কিন জাহাজে হুতি বিদ্রোহীদের ড্রোন হামলা
প্রকাশ : ১৮ জানুয়ারি ২০২৪, ১৩:৫৮
মার্কিন জাহাজে হুতি বিদ্রোহীদের ড্রোন হামলা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

গত সপ্তাহের ব্যবধানে চার বার ইয়েমেনে হামলা চালিয়েছে মার্কিন সেনাবাহিনী। গতকাল বুধবার (১৭ জানুয়ারি) বিদ্রোহী গোষ্ঠী হুতিদের অবস্থান লক্ষ্য করে হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। এর পর একইদিনে লোহিত সাগরে মার্কিন যুক্তরাষ্ট্রের মালিকানাধীন একটি জাহাজে পাল্টা ড্রোন হামলা চালানোর দাবি করেছে হুতি বিদ্রোহীরা।


বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) আলাদা দুই প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।


গেল বছরের ৭ অক্টোবর থেকে গাজায় হামলা চালাচ্ছে ইসরাইল। এ হামলার পর নভেম্বর থেকে হামাসকে সমর্থন জানিয়ে লোহিত সাগরে ইসরাইলগামী জাহাজে হামলা চালিয়ে আসছে ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুতি। পণ্যবাহী জাহাজে হুতিদের একের পর এক হামলার জবাবে ইয়েমেনে পাল্টা হামলা চালাবে বলে জানিয়েছে পশ্চিমারা। এর পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার (১১ জানুয়ারি) থেকে এক সপ্তাহের মধ্যে চতুর্থ দফায় হুতিদের অবস্থান লক্ষ্য করে হামলা চালালো মার্কিন সেনাবাহিনী।


বুধবার মার্কিন বাহিনী জানিয়েছে, তারা ইয়েমেনে হুতিদের ১৪টি ক্ষেপণাস্ত্র লক্ষ্য করে হামলা চালিয়েছে। হুতিরা এই ক্ষেপণাস্ত্রগুলো হামলা চালানোর জন্য প্রস্তুত রেখেছিল।


সামাজিক মাধ্যম এক্সে পোস্ট করা এক বিবৃতিতে মার্কিন সেন্ট্রাল কমান্ড জানিয়েছে, হুতিদের ক্ষেপণাস্ত্র ওই অঞ্চলে চলাচল করা বাণিজ্যিক জাহাজ ও মার্কিন নেভি জাহাজের জন্য হুমকি।


সেন্ট্রাল কমান্ড আরও জানিয়েছে, ওই ক্ষেপণাস্ত্রগুলো ছোঁড়ার জন্য প্রস্তুত ছিল। যেকোনো সময়ই তারা (হুতি) এসব ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালাতো। মার্কিন বাহিনী শুধুমাত্র নিজেদের আত্মরক্ষার অধিকার চর্চা করেছে।


অন্যদিকে হুতিরা দাবি করেছে, তারা বুধবার যুক্তরাষ্ট্রের একটি জাহাজে হামলা চালিয়েছে। যুক্তরাজ্যের ম্যারিটাইম ট্রেড অপারেশন সিকিউরিটি এজেন্সি বলেছে, এডেন উপসাগরে একটি জাহাজে হামলা চালিয়েছে হুতিরা।


হুতির সামরিক বাহিনীর মুখপাত্র ইয়াহিয়া শারি জানিয়েছেন, তাদের নৌবাহিনী একটি মার্কিন জাহাজে হামলা চালিয়েছে। জাহাজটির নাম ‘গেনকো পিকার্ডি’।
বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com